সর্বশেষ
বৃহঃস্পতিবার ৮ই ফাল্গুন ১৪২৬ | ২০ ফেব্রুয়ারি ২০২০

আজ শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিন

জন্মদিন উপলক্ষে ডুডল প্রদর্শন করছে গুগল

রবিবার, ডিসেম্বর ২৯, ২০১৯

zainul.jpg
বিডিলাইভ ডেস্ক :

আজ রবিবার কিংবদন্তী শিল্পী শিল্পাচার্য জয়নুল আবেদিনের ১০৫তম জন্মবার্ষিকী ও ১০৬তম জন্মদিন। জয়নুল আবেদিন ১৯১৪ খ্রিস্টাব্দের ২৯ ডিসেম্বর তৎকালীন ময়মনসিংহ জেলার কিশোরগঞ্জ মহকুমার কেন্দুয়ায় জন্মগ্রহণ করেন।

শিল্পাচার্যের জন্মদিন উপলক্ষে তিন দিনব্যাপী জয়নুল উৎসবের আয়োজন করেছে ঢাবির চারুকলা অনুষদ। চারুকলার নিকটবর্তী শিল্পাচার্য জয়নুলের সমাধিসৌধে পুষ্পাঞ্জলি অর্পণের মধ্যদিয়ে শুরু হবে উৎসব। উদ্বোধনী অনুষ্ঠানে জয়নুল সম্মাননা দেয়া হবে ভারতের শিল্পী অধ্যাপক ড. জনক ঝঙ্কার নার্জারি আর বাংলাদেশের দুই শিল্পী অধ্যাপক হামিদুজ্জামান খান ও অধ্যাপক মাহামুদুল হককে। এছাড়া উৎসবের উদ্বোধনী দিনে নবসজ্জিত জয়নুল শিশুকলা নিকেতন ও স্থায়ী সংগ্রহশালা উদ্বোধন করা হবে। উৎসবের পথম দিন থেকেই চারুকলার লিচুতলায় হবে জয়নুল মেলা। এই মেলায় অংশ নেবেন সারাদেশ থেকে আসা ৪০ কারুশিল্পী। মঙ্গলবার পর্যন্ত চলমান উৎসবের অংশ হবে সাংস্কৃতিক পরিবেশনা। আজ সকালে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি।

বাংলাদেশের চিত্রশিল্পের অন্যতম পথিকৃৎ শিল্পাচার্য জয়নুল আবেদিনের জন্মদিন উপলক্ষে ডুডল প্রদর্শন করছে গুগল। বাংলাদেশ থেকে ইন্টারনেটের মাধ্যমে গুগলে (www.google.com) গেলে কিংবা সরাসরি (www.google.com.bd) ঠিকানায় ঢুকলে চোখে পড়বে শিল্পাচার্য জয়নুল আবেদিনকে নিয়ে করা ডুডলটি।

এতে দেখা যাচ্ছে- একটি গাছের নিচে বসে তুলি হাতে ছবি (গুগল লেখা) আঁকছেন জয়নুল আবেদিন। পাশ দিয়ে দ্রুত হেঁটে যাচ্ছে কাঁধে কলস বহনকারী এক ব্যক্তি। যার পোশাকে ধরা পড়ে দুর্ভিক্ষের ছাপ।

বিশেষ দিন, ঘটনা ও বিশিষ্ট ব্যক্তিদের শ্রদ্ধা জানাতে বা স্মরণ করতে গুগল নিজেদের হোমপেজে বিশেষ লোগো প্রদর্শন করে। এটা ডুডল হিসেবে পরিচিত। গুগল সার্চের মূল পাতায় প্রদর্শিত লোগোটির নিচে থাকে সার্চ বার। ডুডলের ওপর ক্লিক করলে জয়নুল আবেদিনকে নিয়ে গুগলের নানা অনুসন্ধানের ফলও দেখা যাবে।

বাংলাদেশে চিত্রশিল্প বিষয়ক শিক্ষার প্রসারে আমৃত্যু প্রচেষ্টার জন্য জয়নুল আবেদিন শিল্পাচার্য অভিধা লাভ করেন। ১৯৪৩ সালে দুর্ভিক্ষ চিত্রমালার জন্য জয়নুল আবেদিন বিশেষ খ্যাতি অর্জন করেন। এ ছাড়াও তার বিখ্যাত শিল্পকর্মগুলোর মধ্যে- নৌকা, সংগ্রাম, বীর মুক্তিযোদ্ধা, ম্যাডোনা প্রভৃ‌তি বিশেষভাবে উল্লেখযোগ্য। তার দীর্ঘ দু’টি স্ক্রল ‘নবান্ন’ এবং ‘মনপুরা-৭০’ জননন্দিত দু’টি শিল্পকর্ম। বাংলাদেশ জাতীয় জাদুঘরে সংগৃহীত তার শিল্পকর্মের সংখ্যা ৮০৭। বেঙ্গল ফাউন্ডেশানের সংগ্রহে আরও প্রায় পাঁচশ চিত্রকর্ম সংরক্ষিত রয়েছে।


ঢাকা, রবিবার, ডিসেম্বর ২৯, ২০১৯ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩২৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন