সর্বশেষ
রবিবার ২২শে চৈত্র ১৪২৬ | ০৫ এপ্রিল ২০২০

৮৮ বছর পর ঘোড়ায় চেপে পুলিশি টহল মুম্বাইয়ে

সোমবার, জানুয়ারী ২০, ২০২০

mumbai.jpg
বিডিলাইভ রিপোর্ট :

দীর্ঘ ৮৮ বছর পর ভারতের মুম্বাইয়ে ঘোড়ায় চড়ে নগরে টহল দিতে যাচ্ছে পুলিশ। রবিবার (১৯ জানুয়ারি) মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেছেন, দীর্ঘ বিরতির পর ফের অশ্বারোহী পুলিশ ইউনিট পাচ্ছে মুম্বাই। এই ইউনিট মূলত ট্রাফিক নিয়ন্ত্রণ ও ভিড় সামলানোর কাজ করবে।

গণমাধ্যম এনডিটিভি জানায়, চলতি বছর মুম্বাইয়ের শিবাজি পার্কে প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে অংশ নেবে মুম্বাই পুলিশের এই অশ্বারোহী ইউনিট। এরপরই ইউনিটটি আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করবে বলে জানান অনিল দেশমুখ।

মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমাদের মুম্বাইয়ের ব্যস্ত সড়কগুলোতে টহল দেবে পুলিশের অশ্বারোহী ইউনিট। মুম্বাই পুলিশের আধুনিক জিপ ও মোটরসাইকেল আছে। তবে শহরের জনবহুল এলাকাগুলোতে অপরাধ নিয়ন্ত্রণে পুলিশের এই ইউনিটটি সফল হবে বলে মনে হচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, অশ্বারোহী ইউনিটের জন্য ইতোমধ্যে ১৩টি ঘোড়া কেনা হয়েছে। আগামী ছয় মাসের মধ্যে এই সংখ্যা ৩০টি হবে।

অনিল দেশমুখের ভাষ্য, উৎসব বা মিছিল-সমাবেশের সময় জনতার ভিড় সামলাতে অশ্বারোহী ইউনিটের ঘোড়া ব্যবহার করা যাবে। কেননা ঘোড়ার পিঠে থাকা একজন পুলিশ সদস্য ভূমিতে থাকা ৩০ জন পুলিশ সদস্যের সমান।

বিশ্লেষকদের মতে, যানবাহন সংক্রান্ত ট্রাফিক বৃদ্ধি পাওয়ায় ১৯৩২ সালে অশ্বারোহী পুলিশ ইউনিটকে বাতিল করা হয়েছিল। যদিও এখন থেকে ফের সেই ইউনিট দেখতে পাবে মুম্বাইবাসী।


ঢাকা, সোমবার, জানুয়ারী ২০, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৮৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন