সর্বশেষ
সোমবার ১৬ই চৈত্র ১৪২৬ | ৩০ মার্চ ২০২০

এবার রাজস্থানেও সিএএ বিরোধী প্রস্তাব পাশ

শনিবার, জানুয়ারী ২৫, ২০২০

150.jpg
বিডিলাইভ ডেস্ক :

কেরালা ও পাঞ্জাবের পর এবার রাজস্থান বিধান সভাতেও পাশ হল নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বিরোধী প্রস্তাব। এর মধ্যে তৃতীয় রাজ্য হিসেবে সিএএ’র বিরুদ্ধে প্রস্তাব পাশ হলো রাজস্থান বিধান সভায়।

শনিবার রাজস্থানের বিধানসভা ভবনে ওই প্রস্তাবটি পাস হওয়ার সঙ্গে সঙ্গে নাগরিকত্ব আইনের পক্ষে স্লোগান দিতে শুরু করেন কয়েকজন বিজেপি বিধায়ক।

গত ১১ ডিসেম্বর রাজ্যসভায় সিএএ পাশের পর থেকে এখন পর্যন্ত এই আইনের বিরুদ্ধে স্থগিতাদেশ চেয়ে সুপ্রিম কোর্টে ১৪৩টি আবেদন জমা পড়েছে। আবেদনকারীদের মধ্যে রয়েছে বিভিন্ন ব্যক্তি ও রাজনৈতিক দল।

চলতি সপ্তাহের শুরুতে, সুপ্রিম কোর্ট সংশোধিত নাগরিকত্ব আইনের উপর স্থগিতাদেশ দেওয়ার আবেদন খারিজ করে দেয়। আদালত বলেছে, তারা সরকার পক্ষের জবাব না শুনে সিএএ নিয়ে কোনও স্থগিতাদেশ দেবে না। আগামী চার সপ্তাহের মধ্যে কেন্দ্রের জবাব তলব করেছে দেশের শীর্ষ আদালত।

উল্লেখ্য, নাগরিকত্ব সংশোধনী আইনে (সিএএ) আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে ২০১৫ সালের আগে আগত অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। সমালোচকদের মতে, এই আইন বৈষম্যমূলক এবং সংবিধানে বর্ণিত দেশের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তির পরিপন্থী।


ঢাকা, শনিবার, জানুয়ারী ২৫, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ১৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন