সর্বশেষ
মঙ্গলবার ৩০শে আষাঢ় ১৪২৭ | ১৪ জুলাই ২০২০

রেকর্ড গড়ল ব্রিটিশ এয়ারওয়েজ

সোমবার, ফেব্রুয়ারী ১০, ২০২০

ব্রিটিস-এয়ারওয়েজ.jpg
বিডিলাইভ ডেস্ক :

ফ্লাইটের রেকর্ড গড়েছে ব্রিটিশ এয়ারওয়েজ। বোয়িং-৭৪৭ এয়ারক্র্যাফটটি প্রতি ঘণ্টায় আটশ’ মাইলেরও বেশি (১২৮৭ কিলোমিটার/ঘণ্টা) গতিতে উড়েছে।

যুক্তরাজ্য, আয়ারল্যান্ড ও উত্তর ইউরোপের ওপর দিয়ে বয়ে যাওয়া কিয়ারা ও শক্তিশালী জেট স্ট্রিমের কারণে প্লেন দ্রুততম গতিতে উড়তে সক্ষম হয়েছে। জেট স্ট্রিম হলো পরিবেশে দ্রুত চলমান বাতাস।

সোমবার আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বলা হয়, বোয়িং-৭৪৭ এয়ারক্র্যাফটটি শনিবার (৮ ফেব্রুয়ারি) রাতে নিউইয়র্ক থেকে লন্ডনের দিকে যাত্রা করে। মাত্র ৪ ঘণ্টা ৫৬ মিনিটে রবিবার (৯ ফেব্রুয়ারি) সেটি লন্ডনে পৌঁছায়।

সংবাদমাধ্যম সিএনএনের ঊর্ধ্বতন আবহাওয়াবিদ ব্র্যান্ডন মিলার বলেন, রবিবার জেট স্ট্রিমের গতি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ছিল। বাতাসের গতি ছিল প্রতি ঘণ্টায় দুশ’ মাইলেরও বেশি।

লন্ডনের হিথরো বিমানবন্দরে প্লেনটি অবতরণ করে ভোর ৪টা ৪৩ মিনিটে, নির্ধারিত সময়ের দু’ ঘণ্টা আগে। ফ্লাইটে এর সর্বোচ্চ গতি ছিল ৮২৫ মাইল প্রতি ঘণ্টা।

একটি প্লেন নিউইয়র্ক থেকে লন্ডন যেতে বা আসতে গড়ে ৬ ঘণ্টা ১৩ মিনিট সময় লাগে। সাবসোনিক অর্থাৎ শব্দের গতির চেয়ে ধীর এ প্লেন এদিন তার গতি অতিক্রম করে গিয়েছিল। শব্দের বেগ ৭৬৭ মাইল প্রতি ঘণ্টা। প্লেনের গতিবেগ এর চেয়ে অনেক বেশি থাকলেও সেটি শব্দের চেয়ে ধীর গতিতেই উড়ছিল, সঙ্গে ছিল শক্তিশালী বাতাস।


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ১০, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৫৯০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন