সর্বশেষ
মঙ্গলবার ১০ই অগ্রহায়ণ ১৪২৭ | ২৪ নভেম্বর ২০২০

ক্যামেরুনে সন্ত্রাসী হামলায় শিশুসহ নিহত ২২

সোমবার, ফেব্রুয়ারী ১৭, ২০২০

105.jpg
বিডিলাইভ ডেস্ক :

ক্যামেরুনের অ্যাংলোফোন অঞ্চলে এক সন্ত্রাসী হত্যাযজ্ঞে ১৪ শিশুসহ ২২ গ্রামবাসী নিহত হয়েছে। একটি বিরোধী দল সেনাবাহিনীকে এই হত্যাকান্ডের জন্যে দায়ী বলে দাবি করেছে।রোববার জাতিসংঘ জানিয়েছে, নিহতদের অর্ধেকেরও বেশি শিশু। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, নিহতদের মধ্যে বেশ কয়েক জনকে জীবিত পুড়িয়ে মারা হয়েছে। গত শুক্রবার এই হামলা চালানো হলেও এখন পর্যন্ত কেউ এর দায় স্বীকার করেনি বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

দেশটির ইংরেজী ভাষাভাষি সংখ্যালঘু বড় জনগোষ্ঠী গত তিন বছর যাবত কেন্দ্রিয় সরকারের বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন চালিয়ে আসছে।‘দি মুভমেন্ট ফর দ্য রিবার্থ অব ক্যামেরুন’-এর প্রধান এক বিবৃতিতে বলেন,‘ এটি একটি স্বৈরশাসন এবং নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর মূলত এ ধরনের অপরাধের জন্য দায়ী।’

প্রসঙ্গত, প্রায় তিন বছর ধরে ইংরেজী ভাষাভাষি অ্যাংলোফোন জনগোষ্ঠী, ফরাসি ভাষি ক্যামেরুন থেকে বিচ্ছিন্ন হওয়ায় আন্দোলন চালিয়ে আসছে। তাদের দাবি, এ আন্দোলনে এ পর্যন্ত অন্তত ৩ হাজার লোক প্রাণ হারিয়েছে ও প্রায় ৭ লাখ মানুষ ঘরছাড়া হয়েছে।গত ৯ ফেব্রুয়ারি নির্বাচনকে কেন্দ্র করে শুক্রবার এই সন্ত্রাসী ঘটনা ঘটেছে। এ ঘটনার জন্য বিচ্ছিন্নতাবাদী ও নিরাপত্তাবাহিনী একে অপরের প্রতি দোষারোপ করছে। সশস্ত্র বিচ্ছিন্নবাদীরা জনগণকে ভোটদানে বাধাপ্রদান ও প্রতিশোধমূলক হুমকি দিয়েছে। এদিকে সেখানে ব্যাপক সেনা উপস্থিতিও লক্ষ্য করা যায়।


ঢাকা, সোমবার, ফেব্রুয়ারী ১৭, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৬৮৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন