সর্বশেষ
সোমবার ১৬ই চৈত্র ১৪২৬ | ৩০ মার্চ ২০২০

সাইক্লোন ‘ডেনিস’: উপকূলে ভেসে এলো ভুতুড়ে জাহাজ

মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৮, ২০২০

3.jpg
বিডিলাইভ ডেস্ক :

সাইক্লোন ‘ডেনিস’ এ বিপর্যস্ত গোটা ব্রিটেন। এই ঝড়ে আয়ারল্যান্ডের উপকূলে প্রায় হাজার মাইল পথ অতিক্রম করে একটি ভুতুড়ে জাহাজ ভেসে এসেছে।  জানা গিয়েছে, ২০১৮ সালের অক্টোবর মাসে মার্কিন কোস্টগার্ড বারমুডা থেকে দক্ষিণ-পূর্বে প্রায় ১৩০০ মাইল দূরে ১০ জনকে লোককে উদ্ধার করে ওই জাহাজটি। তারপর থেকেই তানজানিয়ায় পতাকাযুক্ত এই কার্গো জাহাজটি আর ব্যবহার করা হয়নি। রোববার ভুতুড়ে এই জাহাজটি কাউন্টি লন্ডনের বালিকটনে পৌঁছনোর আগে, আফ্রিকার পশ্চিম, উত্তর পূর্ব স্পেন এবং তারপরে ইংল্যান্ডের পশ্চিম উপকূল থেকে ভেসে ভেসে এসেছে বলে মনে করা হচ্ছে।

এই বিষয়ে বালিকটন আরএনএলআই লাইফবোটের প্রধান জন তাতান আইরিশ পরীক্ষককে বলেন, 'এমন ঘটনা এর আগে আমি কখনো দেখিনি। এক কথায় এটি একটি বিরল ঘটনা। আফ্রিকার পশ্চিম, উত্তর পূর্ব স্পেন এবং ইংল্যান্ডের পশ্চিম উপকূল থেকে শেষে আইরিশ উপকূলে এসে থামে জাহাজটি।'

তিনি বলেন, গত বছর সেপ্টেম্বর মাসে এই জাহাজটিকে মধ্য আটলান্টিক মহাসাগরে ভাসতে দেখা গিয়েছিল। যদিও এর মালিকের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। এর আগেও জাহাজের প্রকৃত মালিকের খোঁজ করা হয়েছিল। কিন্তু তা বিশেষ ফলপ্রসূ হয়নি। মনে করা হচ্ছে, জাহাজটি কেউ হয়ত চুরি করেছিল। ঝড়ের ফলে সেটি ভাসতে ভাসতে এখানে চলে এসেছে।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, ডেনিসের ফলে ইংল্যান্ড ও ওয়েলসের পরিবেশ সংস্থাগুলো সাউথ ওয়েলসে টাফ নদী ও নিথ নদীর ও ওয়েলস-ইংল্যান্ড সীমান্ত এলাকায় টিম নদীর চারটি এলাকায় মারাত্মক বন্যা হতে পারে বলে সতর্কতা জারি করেছে। পাশাপাশি ইংল্যান্ডে আরও ২৪০টি এলাকায়, ওয়েলসের ৭০টি এলাকায় এবং স্কটল্যান্ডের ২০টি এলাকায় বন্যা সতর্কতা জারি করা হয়েছে।

ওয়েলসের পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, পুলিশ-প্রশাসন বন্যা ও ভূমিধসের বহু ঘটনার মোকাবিলা করছে। বাড়িগুলি থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়ে যেতে হচ্ছে আমাদের। আর এসবের কারণে কিছু এলাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে, তবে ওইসব এলাকার বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে জরুরি বিভাগের কর্মীরা।


ঢাকা, মঙ্গলবার, ফেব্রুয়ারী ১৮, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৫১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন