সর্বশেষ
মঙ্গলবার ১৭ই চৈত্র ১৪২৬ | ৩১ মার্চ ২০২০

এবার দ.কোরিয়ায় করোনা আতঙ্ক, গৃহবন্দি ২৫ লাখ মানুষ

শুক্রবার, ফেব্রুয়ারী ২১, ২০২০

3.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনাভাইরাসে (কোভিড-১৯) বিপর্যস্ত চীন। গত দুই মাস ধরে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে দেশটি। এখন পর্যন্ত নিহত হয়েছেন দুই হাজারেরও বেশি মানুষ এবং আক্রান্ত হয়েছেন ৭৫ হাজারেরও বেশি মানুষ। এমন অবস্থার দক্ষিণ কোরিয়ায় ছড়িয়ে পড়েছে করোনা আতঙ্ক। দেশটিতে গৃহবন্দি হয়ে পড়েছেন ২৫ লাখেরও বেশি মানুষ।দক্ষিণ কোরিয়ায় এখন পর্যন্ত ৮২ ব্যক্তির শরীরে করোনা শনাক্ত হয়েছে। এছাড়া অনেককে কোয়ারেন্টাইনে (জনগণ থেকে বিচ্ছিন্ন করে পর্যবেক্ষণ) রাখা হয়েছে। দেশটির স্বাস্থ্য বিভাগ এই তথ্য জানিয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দক্ষিণ কোরিয়ার চতুর্থ বৃহত্তম শহর দায়েগুর বাসিন্দাদের বাড়ি থেকে বের হতে নিষেধ করেছে স্থানীয় কর্তৃপক্ষ।

দ্যা গার্ডিয়ান জানিয়েছে, সম্প্রতি দায়েগুতে একটি গির্জায় সমাগতদের মধ্যে করোনাভাইরাস শনাক্ত হয়। এমন পরিস্থিতিতে করোনাভাইরাস ঠেকাতে শহরবাসীকে ঘর থেকে বের হতেই নিষেধ করেছেন শহরের মেয়র কওন ইয়ং-জিন।রয়টার্স জানিয়েছে, বেশ ব্যস্ত শহর দায়েগু। শহরের রাস্তা-ঘাট, শপিংমল, সিনেমা হল সব সময়ই জনাকীর্ণ থাকে। আর সেই শহর এখন জনমানবহীন হয়ে পড়েছে। শপিংমলগুলো বন্ধ রয়েছে। সিনেমা হলেও কোনো দর্শনার্থী নেই। রাস্তা-ঘাটেও খুব বেশি একটা মানুষের উপস্থিতি দেখা যাচ্ছে না। শহরটির ২৫ লাখ বাসিন্দা এখন নিজ নিজ বাড়িতেই অবস্থান করছেন। একেবারে জরুরি না হলে কেউ বের হচ্ছেন না।

মেয়র কওন ইয়ং-জিন বলেছেন, চরম এক সংকটের মধ্যে পড়েছি আমরা। ওই দিন গীর্জায় সমাগত হওয়া অনেকের মধ্যেই প্রাণঘাতী এ ভাইরাসের উপস্থিতি মেলে। এতে আমরা আতঙ্কিত হয়ে পড়েছি। তাই আমরা এই গীর্জায় যাতায়াতকারী সবার স্বাস্থ্য পরীক্ষার পরিকল্পনা করেছি। এজন্য সেসব আক্রান্তদের তাদের পরিবারদের সংস্পর্শ এড়িয়ে চলে নিজ নিজ বাড়িতেই অবস্থান করতে বলেছি।


ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ২১, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৬৬৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন