সর্বশেষ
শুক্রবার ২২শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৫ জুন ২০২০

কুয়ালালামপুরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

শুক্রবার, ফেব্রুয়ারী ২১, ২০২০

mal.jpg
মোস্তফা ইমরান, মালয়েশিয়া থেকে :

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে মালয়েশিয়াস্থ বাংলাদেশ হাইকমিশন। শুক্রবার রাজধানী কুয়ালালামপুরে হাইকমিশন চত্ত্বরে সকাল সাড়ে আটটায় শুরু হয় এর আনুষ্ঠানিকতা।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা উত্তোলন ও পতাকা অর্ধনমিতকরণ করেন হাইকমিশনার মহ. শহীদুল ইসলাম। পরে হাইকমিশন চত্ত্বরে নির্মিত অস্থায়ী শহীদ মিনারের বেদিতে বাংলাদেশ হাইকমিশন এবং বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও প্রবাসী সংগঠন পুষ্পাঞ্জলি অর্পণ করে। পরে ভাষা শহীদদের স্মরণে নীরবতা পালন এবং দেশ ও জাতির সমৃদ্ধি ও শান্তি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি আব্দুল হামিদ এর বাণী পাঠ করেন বাংলাদেশ হাইকমিশনের ডিফেন্স এডভাইজার কমোডর মুসতাক আহমেদ, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন ডেপুটি হাইকমিশনার ও দূতালয় প্রধান মিস ওয়াহিদা আহমেদ, পররাষ্ট্র মন্ত্রী'র বাণী পাঠ করেন কাউন্সিলর (শ্রম) মোহাম্মদ জহিরুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী'র বাণী পাঠ করেন, মোঃ মশিউর রহমান তালুকদার, কাউন্সিলর (পাসপোর্ট এন্ড ভিসা) এবং সংস্কৃতি প্রতিমন্ত্রী'র বাণী পাঠ করেন রাজিবুল আহসান, কাউন্সেলর (কমার্শিয়াল) ।

হাইকমিশনার শহীদুল ইসলাম বলেন, মাতৃভাষা প্রতিষ্ঠার জন্য সংগ্রাম ও জীবন দেওয়ার ইতিহাস বিশ্বে একমাত্র বাঙ্গালি জাতিরই আছে। এই ভাষা সংগ্রামের অর্জনেই লুকিয়ে ছিল বাংলাদেশের স্বাধীনতা যা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাঙ্গালি অর্জন করে। বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ভাষা সংগ্রামের রক্তাক্ত অধ্যায় একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। বর্তমানে তাঁরই নেতৃত্বে ইতিহাস আর ঐতিহ্যকে সমুন্নত রেখে বাংলাদেশের উন্নয়নের অগ্রগতি আজ দৃশ্যমান। তিনি দেশের উন্নয়নে প্রবাসীদের অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন।

অনুষ্ঠানে হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারিদের পরিবার ছাড়াও মালয়েশিয়াস্থ প্রবাসী বাংলাদেশের নাগরিক ও বিভিন্ন সংগঠন অংশগ্রহণ করেন।


ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ২১, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২৮৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন