সর্বশেষ
মঙ্গলবার ২৪শে চৈত্র ১৪২৬ | ০৭ এপ্রিল ২০২০

মাদ্রিদে গোলাপগঞ্জ এসোসিয়েশনের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

বুধবার, ফেব্রুয়ারী ২৬, ২০২০

se.jpg
প্রবাসী ডেস্ক :

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে মাদ্রিদের অন্যতম আঞ্চলিক সংগঠন গোলাপগঞ্জ এসোসিয়েশন-মাদ্রিদ স্পেনের উদ্যোগে এক আলোচনা সভা,প্রীতিভোজ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। সোমবার (২৪ফেব্রুয়ারী) স্পেনের রাজধানী মাদ্রিদের মেহমান খানা রেস্টুরেন্টে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি জসিম উদ্দিন মাষ্টার। তিনি বলেন, প্রতি বছর এই দিনটি আমাদের স্বাধিকার চেতনা, দেশের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধার কথা মনে করিয়ে দেয়। ভাষা শহীদদের আত্মত্যাগের বিনিময়ে আজ আমরা বাংলায় কথা বলতে পারছি। সারা বছর না হলেও অন্তত দিনে একটি করে শুদ্ধভাবে বাংলা শব্দ বলার আহ্বান জানান তিনি। পরে দেশের কল্যাণে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে এবং শহীদদের জন্যে দোয়ার মাধ্যমে করেন সভার সমাপ্তি হয়। দোয়া পরিচালনা করেন মাওলানা মুজিবুর রহমান।

বাংলাদেশ এসোসিয়েশন-ইন স্পেনের সাবেক সভাপতি আল মামুন বলেন, 'একুশ আমাদের জাতীয় চেতনার মূল উৎস। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের সিঁড়ি বেয়ে '৬৯-এর গণঅভ্যুত্থান, '৭০-এর নির্বাচনে অভাবনীয় বিজয় এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জিত হয়েছে। এখনও আমরা জাতীয় ইস্যুতে শহীদ মিনারে গিয়ে মিলিত হই। একুশের চেতনা ধারণ করেই আমাদের আগামী দিনের পথ চলতে হবে।'

গোলাপগঞ্জ এসোসিয়েশন-মাদ্রিদ স্পেনের সাধারন সম্পাদক বেলাল আহমদের সঞ্চালনায় আলোচনা সভায় ৫২-র ভাষা আন্দোলনে অমর শহীদদের রুহের মাগফিরাত কামনা করে বক্তব্য দেন বাংলাদেশ এসোসিয়েশন-ইন স্পেনের সাবেক সভাপতি বিশিষ্ট ব্যাবসায়ী আল মামুন, গ্রেটার সিলেট এসোসিয়েশন-ইন স্পেনের সাবেক সভাপতি মোঃ লুৎফুর রহমান, ইসলাম উদ্দিন, হাজী হাবীব আলী, রেদওয়ান চাকলাদার, গোলাপগঞ্জ এসোসিয়েশন-মাদ্রিদ স্পেনের সহ সভাপতি ছানুর মিয়া সাদ, প্রচার সম্পাদক আবির আহমদ, কমিউনিটি নেতা আহমদ আসাদুর রহমান সাদ,এমদাদুল হক, নাজু ইসলাম, এনাম আহমদ, রেজাম আহমদ, রামিম আহমেদ, আব্দুস সামাদ, রনি ইসলাম, আবুল কালাম প্রমুখ।


ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ২৬, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩০৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন