সর্বশেষ
রবিবার ১৫ই চৈত্র ১৪২৬ | ২৯ মার্চ ২০২০

বিনিয়োগকারীদের অভিযোগ অনলাইনে নিষ্পত্তি

৬ মাসে ৯৫ শতাংশ অভিযোগ নিষ্পত্তি

বুধবার, ফেব্রুয়ারী ২৬, ২০২০

CCAM.jpg
বিডিলাইভ রিপোর্ট :

পুঁজিবাজারের বিনিয়োগকারীদের সুবিধার্থে এবং তাদের স্বার্থ রক্ষায় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত সেপ্টেম্বর অনলাইনে অভিযোগ করতে এবং তা দ্রুত নিষ্পত্তিতে ‘ কাস্টমার কম্‌প্লাইন এড্রেস মডিউল’ চালু করে। অনলাইন মডিউল চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৯৪ দশমিক ৭০ শতাংশ অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা যায়।

সর্বশেষ তথ্য অনুযায়ী, ২৬ ফেব্রুয়ারি ২০২০ পর্যন্ত ২০৬টি অভিযোগ জমা হয়। এর মধ্যে ১৯৫টি অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে। বর্তমানে ১১টি প্রক্রিয়াধীন রয়েছে। গড়ে এর নিষ্পত্তির সময় হচ্ছে সাড়ে ১৪ দিন। এর মধ্যে হলিডে এবং সরকারি ছুটির দিনও রয়েছে।

সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত জমা পড়া কোনো অভিযোগ বাকি নেই। সবগুলো নিষ্পত্তি করা হয়েছে।

অপরদিকে চলতি বছরের জানুয়ারিতে অভিযোগ জমা পড়েছে ১৯টি, নিষ্পত্তি হয়েছে ১৮টি এবং চলমান রয়েছে ১টি। আর ফেব্রুয়ারিতে সর্বশেষ তথ্য মতে (২৬ তারিখ) অভিযোগ জমা পড়েছে ২১টি, নিষ্পত্তি হয়েছে ১১টি এবং চলমান রয়েছে ১০টি। গত দুই মাসে ১১টি অভিযোগ চলমান রয়েছে।

আজ বুধবার (২৬ ফেব্রুয়ারি) মুজিব বর্ষকে সামনে রেখে বিনিয়োগকারীদের স্বার্থে এবং জবাবদিহিতার আলোকে অনলাইন মডিউলটির পরিসংখ্যান বিভাগ সবার জন্য উন্মুক্ত করা হয়। এখন থেকে কতটি অভিযোগ জমা হয়েছে, কতটি নিষ্পত্তি হয়েছে এবং কতটি চলমান রয়েছে তা সকলেই দেখতে পারবে।

আজ বিএসইসি কর্তৃক আয়োজিত ‘ফাইন্যান্সিয়াল স্টেটমেন্ট অ্যানালাইসিস অ্যান্ড ডিটেকশন অব ফ্রড’ বিষয়ক সেমিনারে এটি উনমুক্ত করেন বিএসইসির চেয়ারম্যান ড. এম খাইরুল হোসেন।


ঢাকা, বুধবার, ফেব্রুয়ারী ২৬, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ১৭৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন