সর্বশেষ
মঙ্গলবার ১৯শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০২ জুন ২০২০

সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোন গ্যালাক্সি ১০

শুক্রবার, ফেব্রুয়ারী ২৮, ২০২০

Samsung-Galaxy-A10-for-Sale-in-Jamaica.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বের বড় বড় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো অ্যান্ড্রয়েডনির্ভর ফোন বাজারে এনেছে। এমন প্রচুর ডিভাইসের মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফোন কোনটি? এমন প্রশ্ন মনে জাগতেই পারে। সবমিলিয়ে বর্তমান দুনিয়ায় অ্যান্ড্রয়েড স্মার্টফোনের রাজত্ব চলছে। বিশ্বের মোট স্মার্টফোনের ৮০ শতাংশের বেশি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলছে।

সেই হিসেব কষে বাজার গবেষণা প্রতিষ্ঠান অমডিয়া জানিয়েছে, বর্তমানে সবচেয়ে জনপ্রিয় অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং। এন্ট্রি লেভেল গ্যালাক্সি ১০ স্মার্টফোনটিই গত বছর বাজারে অ্যান্ড্রয়েড স্মার্টফোনের মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে। তবে গত বছরের সবচেয়ে বিক্রি হওয়া ফোনটি আবার আইওএস প্ল্যাটফর্মের।অমডিয়া স্মার্টফোন মডেল মার্কেট ট্র্যাকার শীর্ষক প্রতিবেদন অনুযায়ী, স্মার্টফোন বাজারে প্রথম ও দ্বিতীয় স্থানটি অ্যাপলের দখলে। এরপরই অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোন নির্মাতা স্যামসাংয়ের জয়জয়কার। বাজারের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানটি দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠানটির। সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফোনের তালিকায় রয়েছে গ্যালাক্সি এ১০, এ৫০ ও এ২০ মডেল তিনটি। এ১০ মডেলটি বিক্রি হয়েছে ৩ কোটি ৩ লাখ, এ৫০ মডেলটি বিক্রি হয়েছে ২ কোটি ৪২ লাখ ও এ২০ মডেলটি বিক্রি হয়েছে ২ কোটি ৩১ লাখ ইউনিট। গত বছরে আইফোন ১১ বিক্রি হয়েছে ৩ কোটি ৭৩ লাখ ইউনিট।

২০১৮ সালে বাজারে আসার পর থেকে আইফোন এক্সআর মডেলটিই খবরের শিরোনাম হয়েছে। ২০১৯ সালে ৪ কোটি ৬৩ লাখ ইউনিট আইফোন এক্সআর মডেলটি বাজারে এসেছে। এর চেয়ে ৯০ লাখ ইউনিট কম বিক্রি হয়ে স্মার্টফোন বাজারের দ্বিতীয় অবস্থানে রয়েছে আইফোন ১১।


ঢাকা, শুক্রবার, ফেব্রুয়ারী ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // এ এম এই লেখাটি ৬৩০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন