সর্বশেষ
মঙ্গলবার ১৯শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০২ জুন ২০২০

ত্বকের যত্নে টমেটো

শনিবার, ফেব্রুয়ারী ২৯, ২০২০

download.jpg
বিডিলাইভ ডেস্ক :

আমাদের দেশে প্রায় সারা বছর টমেটো পাওয়া যায়। টমেটোতে আছে ভিটামিন এ, ভিটামিন সি, ফলিক এসিড এবং প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। টমেটোতে লাইকোপেন নামে বিশেষ উপাদান রয়েছে, যা ফুসফুস, পাকস্থলী, অগ্ন্যাশয়, কোলন, স্তন, মূত্রাশয়, প্রোস্টেট ইত্যাদি অঙ্গের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করতে পারে। তাছাড়া বাতের ব্যথা নিরাময়ে, হৃৎপিণ্ডকে সুস্থ রাখতে, চোখের জ্যোতি বাড়াতে, রক্তের খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে বাড়তি ওজন ঝড়াতে ও সহায়ক এই সুপারফুড টমেটো। স্বাস্থ্য রক্ষার পাশাপাশি স্কিনকেয়ার হোক, বা হেয়ারকেয়ার, এক টুকরো টমেটো কিন্তু চট করে অনেক সমস্যার সমাধান করে দেয়।

ত্বকের যত্নে টমেটো কিভাবে কাজে লাগে জেনে নেয়া ভালঃ

১। দাগমুক্ত ত্বকের জন্যঃ অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ টমেটো দাগমুক্ত ত্বকের জন্য বেশ উপকারী। দুই কাপ পানিতে দুটি টমেটো এবং দুই চা চামচ মধুর একটি মিশ্রণ তৈরি করুন। তৈরি মিশ্রণটি প্রতিদিন সকালে খালি পেটে খেয়ে ফেলুন। মিশ্রণটি খাওয়ার ৩০-৪০ মিনিট পর সকালের নাস্তা করুন। দেখবেন দাগ দূর হয়ে গেছে।

২। টোনার হিসেবেঃ ৩ টেবিল চামচ টমেটোর রস আর ৩ টেবিল চামচ শসার রস একসাথে মিশিয়ে নিন। এবার তুলোর বলের সাহায্যে মুখে, গলায় লাগিয়ে নিন। এটি সম্পূর্ণ প্রাকৃতিক টোনার হিসেবে আপনার স্কিনে কাজ করবে। একনে প্রোন সেনসিটিভ ত্বকের জন্য খুবই ভালো সমাধান।

৩। পরিষ্কার মাথার ত্বক পেতেঃ অনেক সময় মাথার ত্বকে থাকা বিভিন্ন ধূলোবালি এবং ময়লা সাবান বা শ্যাম্পু দিয়েও কিছুতেই পরিষ্কার হতে চায় না। এমন পরিস্থিতিতে টমেটো দিয়ে তৈরি একটি মিশ্রণ ব্যবহার করতে পারেন। তাহলে সহজেই ত্বক পরিষ্কার হবে।

৪। উজ্জ্বল দেখাতেঃ ত্বকের উজ্জ্বলতা বাড়াতে দই, হলুদ এবং টমেটোর একটি মিশ্রণ প্রতিদিন সকালে মুখে লাগাতে পারেন। এতে করে মুখে থাকা যে কোনো দাগ দূর করে ত্বককে উজ্জ্বল দেখাতে সহায়তা করবে।

৫। ত্বকের রোমকূপগুলো সংকুচিত করতেঃ আমাদের অনেকেরই ত্বকের রোমকূপ বড় হওয়ার সমস্যাটা আছে। এ সমস্যার সমাধানে ও দরকার টমেটো। ১ টেবিল চামচ টমেটোর রসে ১ চা চামচ লেবুর রস মিশিয়ে তুলোর বলের সাহায্যে পুরো মুখে লাগিয়ে নিন। আধ ঘণ্টা পর প্রথমে কুসুম গরম পানি, তারপর ঠাণ্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। পোরগুলো সংকুচিত হয়ে আসবে।

৬। রোদে পোড়া ত্বক স্বাভাবিক ও উজ্জ্বল করতেঃ একটি টমেটো মাঝখান থেকে কেটে দু টুকরো করুন। এবার টমেটোর অর্ধেক করা টুকরোটির উপরে অল্প লেবুর রস চিপে সরাসরি ত্বকের রোদে পোড়া অংশে আস্তে আস্তে সার্কুলার মোশনে লাগাতে থাকেন। এবং ১৫-২০ মিনিট অপেক্ষা করুন রসটা স্কিনে ভালোভাবে বসে অ্যাবসর্ব হওয়ার জন্য। এবার পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন। টমেটো এবং লেবুর ন্যাচারাল ব্লিচিং প্রোপার্টি রোদে পোড়া ত্বককে ঠিক করবে এবং প্রাকৃতিকভাবেই এর উজ্জ্বলতা বাড়াবে।

৭। অ্যান্টি এইজিং রিমেডিঃ বরফ জমানোর ট্রে-তে সমপরিমাণ টমেটোর রস, লেবুর রস এবং মধু মিশিয়ে ঢেলে রাখুন এবং ডীপ ফ্রিজে রেখে দিন। প্রতিদিন রাতে ঘুমোনোর আগে একটি করে আইস কিউব বের করে মুখে আস্তে আস্তে ঘষে নিন। তারপর মুখ ধুয়ে নিন। ত্বকের বলিরেখা ধীরে ধীরে কমতে শুরু হবে এবং ত্বকের কোলাজেন তৈরি হবে।

 


ঢাকা, শনিবার, ফেব্রুয়ারী ২৯, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪১৪ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন