সর্বশেষ
রবিবার ১৭ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩১ মে ২০২০

১৫ মিনিটেই শনাক্ত করা যাবে করোনা

বুধবার, মার্চ ২৫, ২০২০

tes.jpg
বিডিলাইভ ডেস্ক :

রক্তের গ্রুপ যে পদ্ধতিতে চিহ্নিত করা হয়, এটা মোটামুটি সে রকমের একটি পদ্ধতি। ১৫ মিনিটেই জানা যাবে আপনার দেহে করোনাভাইরাস আছে কি না। খরচ পড়বে তিন শ থেকে সাড়ে তিন শ টাকা। ডাচ প্রতিষ্ঠান ‘সেনসিটেস্ট’ মাত্র ১৫ মিনিটেই করোনাভাইরাস নির্ণয়ের একটি পদ্ধতি আবিষ্কার করেছে।

সেনসিটেস্ট নামে ওই প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী রবার্ট ডাস জানান, তাদের পরীক্ষা পদ্ধতি কার্যকর তবে এতে কিছু সীমাবদ্ধতাও আছে। কেউ আক্রান্ত হওয়ার কিছুদিন পরে টেস্ট করাতে হবে।

তারা দাবি করেছে, প্রেগন্যান্সি টেস্টের মতোই সাধারণ এই পদ্ধতি। তবে এই পরীক্ষা পদ্ধতিতে কিছু সীমাবদ্ধতা রয়েছে। আক্রান্ত হওয়ার সঙ্গে সঙ্গেই কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন কিনা সেটা জানা সম্ভব হবে না। তবে আক্রান্ত হওয়ার পর কিছুদিন গেলে মাত্র ১৫ মিনিটের পরীক্ষাতেই জানা যাবে শরীরে করোনাভাইরাস আছে কিনা।

সেনসিটেস্টের পরীক্ষা পদ্ধতি খুবই সহজ ও সাধারণ। আক্রান্ত হওয়ার পর রোগীর শরীরে স্বয়ংক্রিয়ভাবেই ভাইরাসপ্রতিরোধী বিভিন্ন অ্যান্টিবডি তৈরি হয়। কারও শরীরে এই অ্যান্টিবডি তৈরি হয়েছে কি না তা টেস্টের মাধ্যমে বের করে এর উপর ভিত্তি করে মূলত করোনার উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হচ্ছেন তারা।

রবার্ট বলেন, এটা অনেকটাই প্রেগন্যান্সি টেস্টের মতো। শুরুতেই টেস্ট করালে নেগেটিভ আসবে। শরীরে প্রচুর পরিমাণে অ্যান্টিবডি তৈরি হলেই কেবল মাত্র ১৫ মিনিটেই টেস্টের ফল পজেটিভ আসবে।

তিনি বলেন, আক্রান্ত হওয়ার পরপরই ভাইরাস প্রতিরোধে মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। আর অ্যান্টিবডি তৈরি হলেই টেস্টের মাধ্যমে করোনার উপস্থিতি সম্পর্কে জানা যাবে। প্রতিষ্ঠানটির প্রধান এই নির্বাহী বলেন, এই ধরনের দ্রুতগতির করোনাভাইরাস শনাক্ত টেস্ট কিট সারাবিশ্বে এখন প্রয়োজন। ইতোমধ্যে সারাবিশ্বে ৪ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

 


ঢাকা, বুধবার, মার্চ ২৫, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪২৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন