সর্বশেষ
শুক্রবার ২২শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৫ জুন ২০২০

ট্রেনে কোয়ারানটাইন সেন্টার তৈরি করছে ভারত

শুক্রবার, মার্চ ২৭, ২০২০

5.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনাভাইরাসের সংক্রমণ মোকাবিলায় ভারতীয় রেলকে কাজে লাগাচ্ছে মোদি সরকার। দেশটির ট্রেনের এসি কোচগুলিকে কোয়ারানটাইস সেন্টার হিসেবে গোড়ে তোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সমস্ত কোচে থাকবে করোনা চিকিৎসার যাবতীয় সুযোগ সুবিধা। খবর টাইমস অব ইন্ডিয়ার।

বিশেষ ট্রেনের মাধ্যমে ভারতের প্রত্যন্ত এলাকাগুলিতেও চিকিৎসা পরিষেবা পৌঁছে দেওয়ার ঘটনা ভারতে প্রথম নয়। বিষেশত, এইডস সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং এর চিকিৎসায় ইউপিএ আমলের 'রেড রিবন এক্সপ্রেস' সাফল্যের ছাপ রেখেছে। সেই অভিজ্ঞাতাকে কাজে লাগিয়ে করোনা মোকাবেলায় দেশের বৃহত্তম গণ পরিবহন ব্যবস্থা রেলকে কাজে লাগাতে চায় কেন্দ্রীয় সরকার। শহরের পাশাপাশি দেশের যে সমস্ত এলাকায় এখনও চিকিৎসার জন্য প্রয়োজনীয় সুযোগ সুবিধার অভাব আছে সেই সমস্ত এলাকায় চিকিৎসা সংকট দেখা দিলে এই বিশেষ ট্রেনগুলিকে কাজে লাগাতে চায় তারা।

ভারতজুড়ে লকডাউন চলছে। তার মধ্যে করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ইতোমধ্যে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭২৭। এর মধ্যে মাত্র ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ২৭ জন। আর এখনও পর্যন্ত ১৬ জন প্রাণ হারিয়েছেন। বিপর্যয় মোকাবিলায় কেন্দ্র এবং প্রতিটি রাজ্যের সরকার সমানভাবে সক্রিয়। এই মুহূর্তে দেশের ৩০টির বেশি রাজ্যে সম্পূর্ণ লকডাউন চলছে। সেইসঙ্গে বিভিন্ন রাজ্যে হাসপাতালগুলিকে শুধুমাত্র করোনা চিকিৎসার জন্য তৈরি করা হচ্ছে। এত চেষ্টার পরেও আগামী দিনে করোনা আক্রান্তের সংখ্যায় রাশ টানা না গেলে তা সরকারের পক্ষে আরও উদ্বেগের কারণ হয়ে দাঁড়াবে।


ঢাকা, শুক্রবার, মার্চ ২৭, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ৩৭৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন