সর্বশেষ
শুক্রবার ২২শে জ্যৈষ্ঠ ১৪২৭ | ০৫ জুন ২০২০

ভুল রিপোর্ট দেয়ায় চীনা কিট ফেরত পাঠাচ্ছে স্পেন

শনিবার, মার্চ ২৮, ২০২০

8_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিশ্বে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যায় দ্বিতীয় অবস্থানে রয়েছে স্পেন। প্রতিনিয়ত হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। এমন অবস্থায় চীন থেকে করোনা কিট কিনেছিল তারা। কিন্তু সেই কিটের টেস্টে আসছে ভুল রিপোর্ট। একারণে চীনা কিট ফেরত পাঠাচ্ছে স্পেন। খবর ডেইলি মেইলের।

খবরে বলা হয়েছে, চীন থেকে যেসব টেস্ট কিট কিনেছিল স্পেন সেগুলি খুব একটা ভালো নয়। করোনা পরীক্ষার ক্ষেত্রে ওইসব কিট ঠিকঠাক রেজাল্ট দিচ্ছে না বলে অভিযোগ। এইসব কিটের ফলাফল নাকি মাত্র ৩০ শতাংশ সঠিক। চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।চীনা সংস্থা ‘শেনজেন বায়োইজি’ থেকে এইসব টেস্ট কিট কেনা হয়েছিল। সেগুলির মান একেবারে ভাল নয়। হাসপাতালে যখন এইসব টেস্ট কিট দিয়ে রোগীদের পরীক্ষা করা হয়েছে, তখন তাতে ঠিকঠাক ফলাফল আসেনি।

সম্প্রতি স্পেনের স্বাস্থ্যমন্ত্রী সালভাডর ইলা জানান, চীন থেকে ৪৬৭ মিলিয়ন ডলারের চিকিৎসা সামগ্রী কেনা হয়েছে। যার মধ্যে রয়েছে ৯৫০টি ভেন্টিলেটর, ৫৫ লক্ষ টেস্ট কিট, ১ কোটি ১০ লক্ষ গ্লাভস ও কয়েক কোটি ফেস মাস্ক।যদিও স্পেনের এই অভিযোগ উড়িয়ে দিয়েছে ওই চীনা সংস্থা। তাদের দাবি, নমুনা সঠিকভাবে নেওয়া হয়নি অথবা কিট সঠিকভাবে ব্যবহার করা হয়নি বলেই ফলাফল ভুল এসেছে। তারা ওইসব কিট পাল্টে দেবে বলেও জানিয়েছে।করোনায় মৃত্যুর সংখ্যায় ইতালির পরেই রয়েছে স্পেন। দেশটিতে এখন পর্যন্ত নিহত হয়েছেন ৫১৩৮ জন এবং আক্রান্ত হয়েছেন ৬৫ হাজার ৭১৯ জন।


ঢাকা, শনিবার, মার্চ ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // কে এইচ এই লেখাটি ১২০৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন