সর্বশেষ
সোমবার ১১ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৫ মে ২০২০

চলতি সপ্তাহে প্রাথমিকের ক্লাসও প্রচার হবে সংসদ টিভিতে

সোমবার, মার্চ ৩০, ২০২০

tv-204952.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনাভাইরাস সংক্রমণ রোধে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রাথমিকেও সংসদ টেলিভিশনে ক্লাস হবে। আশা করা যাচ্ছে, চলতি সপ্তাহ থেকে টেলিভিশনের মাধ্যমে সম্প্রচার শুরু করা হবে। সোমবার (৩০ মার্চ) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিহউল্লাহ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এটি নিয়ে কাজ চলছে। আমরা ক্লাস রেকর্ডিং কাজ করছি। শিক্ষকদের বিষয়ভিত্তিক গ্রুপ করে দিয়ে তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। চলতি সপ্তাহের মধ্যে টিভিতে ক্লাস দেখানো শুরু করা সম্ভব হবে বলে আশা করছি।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি), জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ), কারিকুলাম বিশেষজ্ঞ এবং ভিডিও কনটেন্ট তৈরিতে অভিজ্ঞ শিক্ষকদের ওসব গ্রুপে রাখা হয়েছে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ভিডিও ক্লাস সংসদ টেলিভিশনে প্রচারের পাশাপাশি অনলাইন পোর্টালে আপ করবো। এসব ভিডিও ইউটিউবেও সংরক্ষণ করা হবে। শিক্ষার্থীরা প্রয়োজন মতো এখান থেকে বিষয়ভিত্তিক ক্লাস পুনরায় দেখতে পারবে।

এর আগে বিদ্যালয় বন্ধ থাকার সময় ভিডিও কনফারেন্স সিস্টেম যেমন- গুগল ক্লাসরুম, জুম, হ্যাংআউট, স্কাইপের মত প্রযুক্তি ব্যবহার করে লাইভ ক্লাসরুমের মাধ্যমে পাঠদান পরিচালনা করতে প্রাথমিকের শিক্ষা কর্মকর্তাদের সম্প্রতি এক চিঠিতে নির্দেশনা দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।


ঢাকা, সোমবার, মার্চ ৩০, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৩৭৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন