সর্বশেষ
বুধবার ১৩ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ২৭ মে ২০২০

ঋণের সুদহার সিঙ্গেল ডিজিট কার্যকর হচ্ছে আজ

বুধবার, এপ্রিল ১, ২০২০

5_0.jpg
বিডিলাইভ ডেস্ক :

অবশেষে বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ ও বিনিয়োগের সর্বোচ্চ সুদের হার সিঙ্গেল ডিজিট (এক অঙ্ক) কার্যকর হচ্ছে আজ। সব ধরনের ঋণ ও বিনিয়োগের ওপর সর্বোচ্চ সুদ হার হবে ৯ শতাংশ।আজ বুধবার থেকে ক্রেডিট কার্ড ছাড়া সব ধরনের ঋণের সুদহার হবে সর্বোচ্চ ৯ শতাংশ। ব্যাংকাররা জানিয়েছেন, ঋণের এক অঙ্কের সুদহার কার্যকরে তাদের সব ধরনের প্রস্তুতি আছে।

সরকারের উচ্চ পর্যায়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশে সুদের হার সিঙ্গেল ডিজিট কার্যকর হচ্ছে। এ বিষয়ে ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) কাছে পাঠিয়েছে। সার্কুলার জারির পর এক মাসের বেশি সময় পেয়েছে ব্যাংকগুলো প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করার জন্য।

এমন এক সময় এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে যখন করোনাভাইরাসের প্রভাবে দেশে সাধারণ ছুটি চলছে। এর মধ্যে সীমিত আকারে ব্যাংকিং সেবা চালু রয়েছে। ঋণ কার্যক্রম বলতে গেলে প্রায় বন্ধ। আগামী ১১ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। ফলে অফিসিয়ালি ১ এপ্রিল থেকে ঋণের সুদহার সিঙ্গেল ডিজিট কার্যকর হলেও বাস্তবে তা প্রয়োগ হবে সাধারণ ছুটির পর। কেননা এর আগে ব্যাংকিং কার্যক্রম সীমিত আকারে চালু থাকছে।

ওই সার্কুলারে বলা হয়, ১ এপ্রিল থেকে ক্রেডিট কার্ড ছাড়া সব ঋণের সর্বোচ্চ সুদহার হবে ৯ শতাংশ। এ ছাড়া ঋণটি খেলাপি হলে অতিরিক্ত ২ শতাংশ দণ্ডসুদ আরোপ করতে পারবে ব্যাংকগুলো।তবে আমানতের সুদহার নিয়ে কোনো সার্কুলার জারি করেনি বাংলাদেশ ব্যাংক। এর ফলে ব্যাংকগুলো নিজেদের মতো আমানতের সুদ অফারের সুযোগ পাবে।ঋণের এক অঙ্কের সুদ কার্যকরে ব্যাংকগুলোকে এরই মধ্যে আরো কিছু সুবিধা ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। সম্প্রতি রেপো রেট বেসিস ২৫ পয়েন্ট কমিয়ে ৫.৭৫ শতাংশ এবং নগদ জমা সংরক্ষণের হার (সিআরআর) দ্বি-সাপ্তাহিক গড় ও দৈনিক ভিত্তিতে ০.৫০ শতাংশ কমিয়ে যথাক্রমে ৫ শতাংশ ও সাড়ে ৪ শতাংশ করা হয়েছে। গত ২৪ মার্চ থেকে রেপোর নতুন রেট কার্যকর হয়েছে। আর সিআরআর কার্যকর হচ্ছে আজ।


ঢাকা, বুধবার, এপ্রিল ১, ২০২০ (বিডিলাইভ২৪) // এস আর এই লেখাটি ৫৪৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন