সর্বশেষ
রবিবার ১৭ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩১ মে ২০২০

চলতি বোরো মৌসুমে ১৮ লাখ টন ধান চাল ও গম কিনবে সরকার

বুধবার, এপ্রিল ৮, ২০২০

paddy-rice-wheat-2004071432.jpg
বিডিলাইভ ডেস্ক :

চলতি বোরো মৌসুমে ১৮ লাখ ২৫ হাজার মেট্রিক টন খাদ্যশস্য কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর মধ্যে ৭৫ হাজার মেট্রিক টন গম, ৬ লাখ মেট্রিক টন ধান, ১০ লাখ মেট্রিক টন চাল এবং দেড় লাখ মেট্রিক টন বোরো আতপ চাল কিনবে।

সরকার মাঠপর্যায়ে সরাসরি কৃষকদের কাছ থেকে ৬ লাখ মেট্রিক টন ধান সংগ্রহ করবে। ইতিমধ্যে গম, চাল ও ধানের মূল্য নির্ধারণ করে দিয়েছে খাদ্য মন্ত্রণালয়। আগামী ১৫ এপ্রিল থেকে ৩১ আগস্ট পর্যন্ত এই খাদ্যশস্য ক্রয় করবে সরকার।

খাদ্য মন্ত্রণালয় সূত্র জানায়, চলতি বোরো মৌসুমে খাদ্য অধিদফতর মাঠপর্যায় থেকে ২৮ টাকা কেজি দরে গম, ২৬ টাকা কেজি দরে ৬ লাখ মেট্রিক টন ধান, ৩০ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন চাল এবং ৩৫ টাকা কেজি দরে ১ লাখ ৫০ হাজার মেট্রিক টন বোরো আতপ চাল কিনবে। এসব ফসল কেনার জন্য খাদ্য মন্ত্রণালয় যে সময়সীমা নির্ধারণ করেছে সে অনুযায়ী আগামী ১৫ এপ্রিল থেকে ৩০ জুন পর্যন্ত ৭৫ হাজার মেট্রিক টন গম, ২৬ এপ্রিল থেকে ৩১ আগস্ট পর্যন্ত ৬ লাখ মেট্রিক টন বোরো ধান, ৭ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত ১০ লাখ মেট্রিক টন বোরো সেদ্ধ চাল এবং একই সময়ে দেড় লাখ মেট্রিক টন বোরো আতপ চাল সংগ্রহ করবে খাদ্য বিভাগ।

খাদ্য অধিদফতরের মহাপরিচালক সারোয়ার মাহমুদ জানান, কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে যেসব এলাকায় বোরো ধান চাষ হয়েছে বলে নির্ধারণ করে দেবে সেসব এলাকার কৃষকদের কাছ থেকে লটারির মাধ্যমে খাদ্য অধিদফতর সরাসরি ধান কিনবে।


ঢাকা, বুধবার, এপ্রিল ৮, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৭৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন