সর্বশেষ
রবিবার ১৫ই অগ্রহায়ণ ১৪২৭ | ২৯ নভেম্বর ২০২০

নাইজেরিয়ান প্রেসিডেন্টের চিফ অব স্টাফের করোনায় মৃত্যু

শনিবার, এপ্রিল ১৮, ২০২০

ima16.jpg
বিডিলাইভ রিপোর্ট :

করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন নাইজেরিয়ার প্রেসিডেন্টের চিফ অব স্টাফ আবা কাইয়ারি।তার মৃত্যুর খবর টুইটারে নিশ্চিত করেছেন প্রেসিডেন্ট কার্যালয়ের দু্জন মুখপাত্র। প্রেসিডেন্টের কার্যালয়ের মুখপাত্র গার্বা শেহু এক টুইটে বলেছেন, ‘শোকসন্তপ্ত হৃদয়ে জানাচ্ছি, প্রেসিডেন্টের চিফ অব স্টাফ মাল্লাম আবা কাইয়ারি মারা গেছেন।’

আরেক পোস্টে তিনি লিখেন, তিনি কোভিড-১৯ রোগে ভুগছিলেন এবং চিকিৎসাও নিচ্ছিলেন। তিনি শুক্রবার মারা গেছেন।’ আরেক মুখপাত্র ফেমি আদেসিনা-ও কাইয়ারির মৃত্যু নিশ্চিত করেছেন।সত্তরোর্ধ্ব কাইয়ারি ডায়বেটিসসহ নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন। জানা যায়, জার্মানিতে আনুষ্ঠানিক সফরের ৯ দিন পর অর্থাৎ গত ২৩ মার্চ করোনায় আক্রান্ত হন কাইয়ারি।

৭৭ বছর বয়সী প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির শীর্ষ সহযোগী ও দেশটির অন্যতম শক্তিশালী ব্যক্তি ছিলেন কাইয়ারি। তিনি ২০১৫ সালে প্রেসিডেন্টের চিফ অব স্টাফ হিসাবে দায়িত্বপ্রাপ্ত হন।প্রসঙ্গত, কাইয়ারি হচ্ছেন নাইজেরিয়ার প্রথম শীর্ষস্থানীয় ব্যক্তি যিনি করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন।

নাইজেরিয়ার রোগ নিয়ন্ত্রণ কেন্দ্রের তথ্য অনুযায়ী এখন পর্যন্ত সেখানে ৪৯৩ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১৭ জন।প্রসঙ্গত, করোনা ঠেকাতে দেশজুড়ে আরোপিত কারফিউ বাস্তবায়নে কঠোর অবস্থান নিয়েছে নাইজেরিয়া সরকার। সেখানে কারফিউ অমান্য করায় নিরাপত্তা বাহিনীর গুলিতে মারা গেছেন মোট ১৮ জন। অথচ করোনায় মারা গেছে এর চেয়ে কম সংখ্যক মানুষ। 

সূত্র: আল জাজিরা


ঢাকা, শনিবার, এপ্রিল ১৮, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৬৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন