সর্বশেষ
সোমবার ১৩ই আশ্বিন ১৪২৭ | ২৮ সেপ্টেম্বর ২০২০

যে ব্যক্তির কারণে মহাকাশে করোনা ছড়াবার শঙ্কা

সোমবার, এপ্রিল ২০, ২০২০

lll.jpg
বিডিলাইভ ডেস্ক :

পৃথিবী ছেড়ে এবার মহাকাশেও করোনার হানা দেয়া আশঙ্কা তৈরি হয়েছে। ডেইলি মেইল জানাচ্ছে, চলতি মাসে আন্তর্জাতিক রকেট স্টেশনের উদ্দেশ্যে একটি রাশিয়ান রকেট লঞ্চ হয়। আর সেইসময় উপস্থিত ছিলেন এনার্জিয়া রকেট অ্যান্ড স্পেস কর্পোরেশনের ডেপুটি হেড এভজিনি মিকরিন। পরে রাশিয়ার উচ্চপদস্থ এই কর্মকর্তার শরীরে করোনা ভাইরাস ধরা পড়েছে।

গেল ৯ এপ্রিল কাজাখস্তান থেকে সোয়ুজ এমএস-সিক্সটিং রকেট লঞ্চ করা হয়। সেখানেই উপস্থিত ছিলেন ওই কর্মকর্তা। ৬৪ বছর বয়সী মিকরিন যেই বিমানে কাজাখস্তান পৌঁছান, সেই বিমানেই ছিলেন রাশিয়ার স্টেট কর্পোরেশন ফর স্পেস অ্যাকটিভিটিজের প্রধান দমিত্রি রোগোজিন। যিনি ওই রকেটের মহাকাশযাত্রীদের পাশে দাঁড়িয়ে ছবি তুলেছেন। ওই মহাকাশযানে রয়েছে দুই রাশিয়ান ও এক মার্কিন নভোচারী।

দমিত্রি রোগোজিন আবার রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বেশ ঘনিষ্ঠ। তিনি নভোচারীদের পাশে দাঁড়িয়ে ছবি তুলেছেন। সেইসময় নভোচারীদের মুখে কোনও মাস্কও ছিল না। ফলে আশঙ্কা তৈরি হয়েছে মহাকাশে করোনা ছড়িয়ে পড়ার।

মহাকাশের উদ্দেশ্যে ওই দিন পৃথিবী ছাড়ের নাসার ক্রিস ক্যাসিডি ও রাশিয়ার অ্যানাতলি ইভানিসিন ও ইভান ভাগনার। ছবিতে যদিও এই তিন নভোচারীর কাছাকাছি মিকরিনকে দেখা যায়নি। এর পরপরই তার দুটি টেস্টে করোনা পজিটিভ এসেছে।

রাশিয়ার স্পেস কর্মকর্তাদের মধ্যে মোট ৩০ জন আক্রান্ত হয়েছেন এই ভাইরাসে। তবে মিকরিন কীভাবে আক্রান্ত হলেন তা জানা যায়নি। বর্তমানে হোম কোয়ারেন্টাইনে আছেন তিনি।


ঢাকা, সোমবার, এপ্রিল ২০, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৮৮২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন