সর্বশেষ
বুধবার ৮ই আশ্বিন ১৪২৭ | ২৩ সেপ্টেম্বর ২০২০

যুক্তরাষ্ট্রে জ্বালানি তেলের দাম মাইনাসে

মঙ্গলবার, এপ্রিল ২১, ২০২০

stocks.jpg
বিডিলাইভ রিপোর্ট :

উৎপাদিত জ্বালানি তেল রাখার যায়গা নেই। প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে চাহিদা কমে যাওয়ায় জ্বালানি তেল নিয়ে বিপাকে পড়েছে যুক্তরাষ্ট্র। ইতিহাসে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে জ্বালানি তেলের দাম মাইনাসে নেমে এসেছে। উৎপাদিত তেল রাখার জায়গাও ফুরিয়ে আসছে তাদের।

বার্তা সংস্থা বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্রে মজুত তেল রাখার যে পরিমাণ জায়গায় আছে তা মে মাস নাগাদ ফুরিয়ে যাবে। পরিস্থিতির উন্নতি না হলে তেল নিয়ে আরও বিপদে পড়তে পারে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশটি।

টোকিও, হংকং এবং সাংহাইতে তেলের শেয়ার কমেছে, কিন্তু নিউইয়র্কে গত সপ্তাহের তুলনায় এটি রাতারাতি ১.৮ শতাংশ কমে গেছে। ফিউচার মার্কেটে মে মাসে সরবরাহের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি ব্যারেল অপরিশোধিত জ্বালানি তেলের দাম ছিল মাইনাস ৩৭.৬৩ ডলার।

করোনাভাইরাসের কারণে চলমান লকডাউনে মানুষজন ঘরমুখী হয়ে পড়ায় যুক্তরাষ্ট্রে জ্বালানি তেলের চাহিদা কমে এসেছে ব্যাপক হারে। একই দৃশ্য বিশ্ব জুড়েও।

এমন অবস্থায় ট্যাংকার ভাড়া এনে তাতে উদ্বৃত্ত তেল মজুত করছে যুক্তরাষ্ট্রের তেল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। আর চাহিদার চেয়ে জোগান মাত্রাতিরিক্ত হওয়ায় দেশটিতে ব্যারেল প্রতি তেলের দাম সোমবার নেমে আসে নেতিবাচক সূচকে।

 


ঢাকা, মঙ্গলবার, এপ্রিল ২১, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৭৫৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন