সর্বশেষ
শনিবার ২৯শে শ্রাবণ ১৪২৯ | ১৩ আগস্ট ২০২২

গরিবদের ত্রাণ দিতে জমি বিক্রি করলেন দুই ভাই

রবিবার, এপ্রিল ২৬, ২০২০

d6.jpg
বিডিলাইভ ডেস্ক :

দুই ভাই। নাম তাজাম্মুল পাশা ও মুজাম্মিল পাশা। বাড়ি দক্ষিণ ভারতের কর্ণাটক রাজ্যের কোলার জেলায়। 

অন্যান্য দেশের মত ভারতেও লকডাউনের কারণে অর্থনীতির চাকা থেকে থমকে যাওয়ায় বিপাকে পড়েছেন সেখানকার অসহায় দরিদ্ররা। এমন সঙ্কটময় পরিস্থিতিতে জমি বিক্রি করে গরীবদের মধ্যে ত্রাণ তুলে দিচ্ছেন এই দুই ভাই।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, লকডাউনের কোলার জেলার গরীবদের ভোগান্তি দেখে জমি বিক্রির সিদ্ধান্ত নেন দুই ভাই তাজাম্মুল পাশা এবং মুজাম্মিল পাশা। জমি বিক্রি করে পাওয়া ২৫ লাখ ভারতীয় রুপি দিয়ে গরীবদের ত্রাণ হিসেবে তেল, গম এবং, মাস্ক, স্যানিটাইজার এবং নগদ অর্থ দিচ্ছেন তারা। এছাড়া ভূমিহীনদের জন্য থাকা ও খাওয়ার ব্যবস্থাও করেছেন এই দুই ভাই। এখন পর্যন্ত প্রায় তিন হাজারের বেশি পরিবারকে সহায়তা করেছেন পাশা ভ্রাতৃদ্বয়।

এ বিষয়ে তাজাম্মুল পাশা বলেন, ছোট বেলাই আমরা আমাদের বাবা-মাকে হারাই। যখন আমরা বাবা-মা হারিয়ে হয়ে আমাদের নানীর কাছে এই কোলারে আসি তখন হিন্দু, মুসলমান, শিখ সবাই আমাদের সহায়তা করেছেন।

জানা গেছে, পাশা ভ্রাতৃদ্বয়ের কলা এবং রিয়েল এস্টেট ব্যবসা আছে। গরীবদের ত্রাণ দেয়ার বিষয়ে দুই ভাই জানান, আমরা দারিদ্রতার মধ্য দিয়ে বড় হয়েছি। আমরা সকল ধর্মের মানুষের সহায়তার জন্যই টিকে থাকতে পেরেছিলাম ।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী, দেশটিতে এ পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৫০৬ জন। মারা গেছেন ৭৭৫ জন।


ঢাকা, রবিবার, এপ্রিল ২৬, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ২১৫১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন