সর্বশেষ
বৃহঃস্পতিবার ১লা শ্রাবণ ১৪২৭ | ১৬ জুলাই ২০২০

পাতলা চুল ঘন করার ঘরোয়া উপায়

শুক্রবার, মে ১৫, ২০২০

c3ae9a50-b629-4b0c-b11f-531b0c2aad83.jpg
বিডিলাইভ ডেস্ক :

অগোছালো জীবনযাপন ও দূষণের কারণে চুলের ব্যাপক ক্ষতি হয়, শুরু হয় চুল পড়া। চুল পড়ার কারণে চুল পাতলা হয়ে যায়। চুল পড়ে যাওয়া বা পাতলা হওয়া এখন একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এ নিয়ে প্রত্যেক নারীই চিন্তিত। অনেকেই পাতলা চুলের জন্য মার্কেট থেকে বিভিন্ন রাসায়নিক পণ্য কিনে ব্যবহার করেন। তবে এইসব সমস্যার জন্য বিউটি পার্লার এবং বিভিন্ন রাসায়নিক পণ্য ব্যবহারের ফলে চুল পড়া কমে না, বরং চুল সেইরকম পাতলা ও নিস্তেজ হয়ে যায়।

কিছু ঘরোয়া পদ্ধতি চুলের এই সমস্যার সমাধান করতে পারে, দেখে নিন -

দই
দই প্রত্যেকের ঘরেই থাকে। চুলে দই লাগালে চুল বাড়ে। চুলে দই ও মধু মিশিয়ে লাগান, কিছুক্ষণ পর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। এর ফলে চুলের দৈর্ঘ্য বাড়ে।

মেথি
মেথির বীজে নিকোটিনিক অ্যাসিড পাওয়া যায়, যা চুলের গোড়াকে শক্তিশালী করে। মেথির বীজে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়, প্রোটিন চুলের জন্য খুবই উপকারী। মেথির বীজ জলে ভিজিয়ে সেই জল দিয়ে চুল ধুলে খুশকি কমে। এছাড়াও, মেথি চুল পড়া কমায়। তৈলাক্ত ত্বকের পিম্পল নিরাময়ের জন্য কিছু ঘরোয়া প্রতিকার মেথি বীজ সারারাত ভিজিয়ে রাখুন, তারপরে মেথি পিষে পেস্ট বানিয়ে নিন। তাতে এক চামচ নারকেল তেল মেশান। এবার এই মিশ্রণটি চুলে লাগান। এরপরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে তিন বার এটি করলে চুল ঘন এবং চকচকে হয়।

পেঁয়াজের রস
পেঁয়াজ চুলের বৃদ্ধির জন্য খুব কার্যকর। পেঁয়াজের রসে অ্যান্টি-ব্যাকটেরিয়াল পাওয়া যায়, যা চুল থেকে খুশকি কমায়।

মেহেন্দি
মেহেন্দি চুলের জন্য অত্যন্ত উপকারী। মেহেন্দি লাগালে চুল ঘন হয়, পাশাপাশি মেহেন্দি চুলকেও সুন্দর রঙ দেয়।


ঢাকা, শুক্রবার, মে ১৫, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১৬৯৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন