সর্বশেষ
শনিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩০ মে ২০২০

মুশফিক স্ট্যাম্পের পেছন থেকে বললে বেশি রান করার প্রেরণা পাই: কোহলি

মঙ্গলবার, মে ১৯, ২০২০

কোহলিকে-উদ্যমী-করে-তোলেন-মুশফিক.jpg
বিডিলাইভ ডেস্ক :

সোমবার রাতে তামিম ইকবালের লাইভে যোগ দিয়েছিলেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। কোহলির কাছে তামিম প্রশ্ন করেন, রান তাড়া করার সময়য় মানসিক প্রক্রিয়া কেমন থাকে?

জবাবে কোহলি বলেন, ‘অনেক সময় মুশফিকের মতো অনেকে (উইকেট রক্ষক) আমাকে সাহায্য করেন।’ তিনি হাসতে হাসতে যোগ করেন, ‘স্ট্যাম্পের পেছন থেকে কিছু বললে আরও বেশি বেশি রান করার প্রেরণা পেয়ে যাই।’

কোহলি জানান, যখন ছোট ছিলেন তখন থেকেই ভারতের জার্সি পরার ইচ্ছা ছিল তার। দল যখন বড় রান তাড়া করে হারতো তখন ওই ম্যাচগুলো তাকে অনেক পীড়া দিত। অসম্ভব ইনিংসগুলোকে জেতানোর ইচ্ছা ছোট থেকেই এসেছে।ছোট বেলা থেকেই আমি টিভির সামনে বসে ভাবতাম, প্রায় আমি ভাবতাম এটা সম্ভব ছিল। ঘুমানো সময় কল্পনা করতাম, ওই জায়গায় আমি থাকলে ম্যাচটা জিততে পারতাম।

এখন মাঠে রান তাড়া করতে নামলে ছোট বেলার বিষয়গুলো সামনে চলে আসে বলে জানান বর্তমান বিশ্বের সবচেয়ে সফলতম এই ব্যাটসম্যান। কোহলি জানান, যখনই এমন পরিস্থিতিতে শিকার হই ভেতর থেকে আত্মবিশ্বাস চলে আসে। পুরানো আকাঙ্ক্ষা যেটা। আমার মনে হয় রান তাড়া করাটা জয়ের পথ আরও সহজ করে দেয়। আপনি জানেন কত রান করতে হবে। তার জন্য আপনাকে কি কি করতে হবে।

বড় লক্ষ্যকে চাপ না বরং জেতার সুযোগ হিসেবে দেখেন ডান-হাতি এই ব্যাটসম্যান।

‘পরিস্থিতি কেমনে সামাল দিবেন সেটা আপনার ইচ্ছার উপর নির্ভর করে। সব সময় পরিস্থিতিকে চাপ নয়, জেতার সুযোগ হিসেবে নিই। আমি মনে করি এটাই সুযোগ যেখান থেকে দলকে জেতানো যাবে। আর নিজেও অপরাজিত হয়ে মাঠ থেকে ফিরব। এর থেকে ভালো আর কি হতে পারে যেখানে নিজের দলকে জেতানো হচ্ছে।’


ঢাকা, মঙ্গলবার, মে ১৯, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪৭৭ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন