সর্বশেষ
শনিবার ১৬ই জ্যৈষ্ঠ ১৪২৭ | ৩০ মে ২০২০

আম্ফানে ১ লাখ ৭৬ হাজার হেক্টর জমির ফসলের ক্ষতি হয়েছে: কৃষিমন্ত্রী

শুক্রবার, মে ২২, ২০২০

hf5d.jpg
বিডিলাইভ ডেস্ক :

কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক বলেছেন, ঘূর্ণিঝড় আম্ফানে সারা দেশে এক লাখ ৭৬ হাজার সাত হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে বোরো ধানের মত প্রধান ফসলের খুব বেশি ক্ষতি হয়নি। বৃহস্পতিবার (২১ মে) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

কৃষিমন্ত্রী বলেন, আমরা যতটুকু ক্ষতি হবে বলে ধারণা করেছিলাম তার চেয়ে কম ক্ষতি হয়েছে। তবে ৭ থেকে ৮ দিন আগে এই ঝড় হলে কৃষিতে আরও বেশি ক্ষতি হতো। কৃষির কী পরিমাণ ক্ষতি হয়েছে তা উপ-সহকারী কৃষি কর্মকর্তরা ব্লকে ব্লকে গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে ক্ষয়ক্ষতির তথ্য সংগ্রহ করবেন। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে ক্ষতির পূর্ণাঙ্গ প্রতিবেদন পাওয়া যাবে।

তিনি বলেন, হাওরে শতভাগ এবং সারা দেশে ৭২ শতাংশ বোরো ধান কাটা শেষ হয়েছে। খুলনা অঞ্চলে ৯৬ ভাগ, সাতক্ষীরা ৯৭ ভাগ, পটুয়াখালী ৩২০০ হেক্টর ধান হয়, তারমধ্যে ২৭০০ হেক্টর ঘরে তোলা শেষ। তবে এই এলাকায় প্রায় দেড় লাখ হেক্টর জমিতে মুগডাল আবাদ হয়। পটুয়াখালীর সব ডাল ঘরে তোলা সম্ভব হয়েছে। ভোলাতে কিছু পরিমাণ ধানের ক্ষতি হয়েছে। আম্ফানের আঘাতে সবচেয়ে ক্ষতি হয়েছে আমের। সাতক্ষীরায় ৪০০০ হাজার হেক্টর জমিতে আম হয়, তার মধ্যে ঝড়ে ৩ হাজার হেক্টর জমির আম ক্ষতিগ্রস্ত হয়েছে।


ঢাকা, শুক্রবার, মে ২২, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২০৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন