সর্বশেষ
রবিবার ১২ই আষাঢ় ১৪২৯ | ২৬ জুন ২০২২

ভারতে ৩০ জুন পর্যন্ত লকডাউন বাড়লো

রবিবার, মে ৩১, ২০২০

news_230978_1.jpg
বিডিলাইভ ডেস্ক :

ভারতে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় সরকার ৩০ জুন পর্যন্ত লকডাউন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। তবে শুধুমাত্র কন্টেনমেন্ট এলাকা ছাড়া দেশের বাকি অংশে আগামী ৮ জুন থেকে শপিংমল ও রেস্টুরেন্ট খোলার অনুমতি দেওয়া হয়েছে।

করোনা ভাইরাসের হাত থেকে দেশকে সুরক্ষিত রাখার জন্য গত ২৫ মার্চ থেকে দেশটিতে চলছে লকডাউন। লকডাউন৩০ মে শেষ হওয়ার কথা ছিল, কিন্তু পরিস্থিতি বিবেচনায় সরকারের তরফ থেকে নতুন করে লকডাউন ঘোষণা করা হল। নতুন নির্দেশিকা ১ জুন ২০২০ থেকে ৩০ জুন ২০২০ পর্যন্ত বলবৎ থাকবে।

রাজ্য ও বিভিন্ন কেন্দ্রশাসিত অঞ্চল গুলির সঙ্গে বিচার বিবেচনা করার পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এমনটাই জানানো হয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ঘোষণা করা হয়েছে, আগামী ৮ জুন থেকে সমস্ত ধর্মীয় ক্ষেত্র, হোটেল ও রেস্টুরেন্ট খোলা থাকবে, তবে কন্টেনমেন্ট এলাকা এখনও মেনে চলতে হবে বেশ কিছু বাধা নিষেধ।

নতুন নির্দেশিকা অনুসারে দেশের অর্থনীতির কথা মাথায় রেখে কন্টেনমেন্ট এলাকার বাইরে জনজীবনকে স্বাভাবিক করে দেওয়া হবে। তবে মেনে চলতে বেশ কিছু বিধি নিষেধ।

চতুর্থ দফায় নাইট কার্ফু লুগু করা হয়েছিল। সময় ছিল সন্ধ্যা ৭ টা - সকাল ৭টা। সেই সময় কমিয়ে রাত ৯টা থেকে ভোর ৫টা অবধি লুগু থাকবে নাইট কার্ফু। শনিবার নতুন গাইডলাইনে জানাল স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

সমস্ত স্কুল জুলাই থেকে খোলার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তবে অবশ্যই এই বিষয়ে রাজ্য সরকার, অভিভাবক এবং অন্যান্য সম্পর্কিত ক্ষেত্রের সঙ্গে আলোচনা করা হবে।


ঢাকা, রবিবার, মে ৩১, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ২০৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন