সর্বশেষ
মঙ্গলবার ৩০শে চৈত্র ১৪২৭ | ১৩ এপ্রিল ২০২১

ব্যাংকে অলস পড়ে আছে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা

শুক্রবার, জুন ১২, ২০২০

BB-Govornor.jpg
বিডিলাইভ ডেস্ক :

বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির জানিয়েছেন দেশের ব্যাংকগুলোতে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা অলস পড়ে আছে। শুক্রবার (১২ জুন) অর্থমন্ত্রীর বাজেট-পরবর্তী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ তথ‌্য জানান।

ফজলে কবির বলেন, ‘প্রস্তাবিত বাজেটের ঘাটতি ৮৫ হাজার কোটি টাকা ব্যাংক থেকে নেওয়ার ক্ষেত্রে কোনো সমস্যা হবে না। চলতি অর্থবছরে সরকার ইতোমধ্যে ৭৪ হাজার টাকা ঋণ নিয়েছে ব্যাংক থেকে। আরো কিছু ঋণ নেবে। কারণ, সংশোধিত বাজেটে ৮২ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার পরিকল্পনা আছে সরকারের।’ অপর এক প্রশ্নের জবাবে ফজলে কবির বলেন, ‘ব্যাংকে ১০ লাখ টাকার বেশি থাকলে গ্রাহকদের আবগারি শুল্ক দিতে হবে। এটি আগেও ছিল।’

উল্লেখ‌্য, ব্যাংক হিসাবে কারো স্থিতির পরিমাণ ১০ লাখ থেকে ১ কোটি টাকা হলে আবগারি শুল্ক ৩ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে প্রস্তাবিত বাজেটে। আগে তা ছিল আড়াই হাজার টাকা। ১ কোটি থেকে ৫ কোটি টাকা জমা থাকলে এ শুল্ক ১৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। আগে তা ছিল ১২ হাজার টাকা। স্থিতি ৫ কোটি টাকার বেশি হলে আবগারি শুল্ক ৪০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে। আগে তা ছিল ২৫ হাজার টাকা। ব‌্যাংকে কারো ১০ লাখ টাকার কম জমা থাকলে তাকে আবগারি শুল্ক দিতে হবে না।


ঢাকা, শুক্রবার, জুন ১২, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ১২১১ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন