সর্বশেষ
শুক্রবার ৩০শে শ্রাবণ ১৪২৭ | ১৪ আগস্ট ২০২০

সরকারী কলেজগুলোতে অনলাইনে ক্লাস নেয়ার নির্দেশ

শুক্রবার, জুন ১৯, ২০২০

cf313da2-d65a-4560-80f2-9a4a401e32a4.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনা ভাইরাসের কারণে গত মার্চের শেষ দিক থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। করোনার প্রাদূর্ভাব আরও কতদিন থাকবে তার কোন নিশ্চয়তা এখনও পাওয়া যায়নি। এ অবস্থায় অনলাইন শিক্ষা কার্যক্রমের আওতায় দেশের সব সরকারি কলেজের শিক্ষার্থীদের ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জুন) নির্দেশনা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর। নির্দেশনাটি গত ১৬ জুন স্বাক্ষরিত।

নির্দেশনায় নির্বাচিত ২৪টি সরকারি কলেজের অধ্যক্ষদের অনলাইনে ক্লাস নেওয়া, ভিডিও নির্মাণ ও চ্যানেলে আপলোড করাসহ অন্য বিষয়ে ব্যবস্থা নিয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের নির্দিষ্ট ই-মেইলে পাঠাতে বলা হয়েছে। এছাড়া নির্দেশনায় দেশের সব সরকারি কলেজের অধ্যক্ষদের আপলোড করা শিক্ষা কার্যক্রমের ভিডিও ক্লাসের মাধ্যমে ও নিজেদের অনলাইন ক্লাস পরিচালনার মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদানের জন্য বলা হয়েছে।

করোনার এ সংকটের কারণে প্রতিষ্ঠানগুলো সরকারের সাধারণ ছুটি ঘোষণার কারণে বন্ধ রয়েছে। এতে উচ্চ মাধ্যমিকসহ ডিগ্রি ও অনার্স কোর্সের সব শিক্ষার্থী ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এ জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের পক্ষ থেকে অনলাইনে ক্লাস নেওয়ার জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। তবে অনেক প্রতিষ্ঠান আদৌ তা অনুসরণ করেনি, যা প্রধানমন্ত্রীর অনুশাসনবিরোধী বলেও ঐ নির্দেশনায় উল্লেখ করা হয়।

নির্দেশনায় ডিগ্রি ও অনার্স কোর্সের ক্লাস ছাড়াও উচ্চমাধ্যমিক পর্যায়ের ক্লাস বাছাই করে পাঠাতে বলা হয়।


ঢাকা, শুক্রবার, জুন ১৯, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৪১৩ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন