সর্বশেষ
মঙ্গলবার ২৭শে শ্রাবণ ১৪২৭ | ১১ আগস্ট ২০২০

বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায় মুকেশ আম্বানি

মঙ্গলবার, জুন ২৩, ২০২০

mukesh_ambani.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনা মহামারির সময়েই সম্পদ বেড়েছে ভারতের শীর্ষ এই শিল্পগোষ্ঠী রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের। আর এতেই পোয়াবারো রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মুকেশ আম্বানির। বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি। এই তালিকায় বর্তমানে ৯ নম্বর স্থান অধিকার করে আছেন মুকেশ আম্বানি।

মুকেশ আম্বানির মোট সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৫০ কোটি ডলারে। এর ফলে একমাত্র এশীয় হিসেবে তিনি ঢুকে পড়েছেন বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায়। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ৪২ শতাংশ শেয়ার রয়েছে মুকেশের হাতে। সংস্থার ডিজিটাল ইউনিট জিও প্ল্যাটফর্ম লিমিটেডে বড় বিনিয়োগ করে তিনি লাভবান হয়েছেন।

এর আগে বিশ্ব বাজারে তেলের দাম পড়ায় আলিবাবার জ্যাক মার কাছে এশিয়ার সেরা ধনী ব্যক্তির তকমা হাতছাড়া হয়ে যায় তার। কিন্তু টেলিকম জায়ান্ট জিওর হাত ঘরে ফের ঘুরে দাঁড়িয়েছেন মুকেশ আম্বানি।

ব্ল‌ুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী ওরাকল কর্পের ল্যারি এলিসন এবং ফ্রান্সের ফ্র্যাংকয়েস বেটেনকোর্টকে পেছনে ফেলে বিশ্বের সেরা ১০ ধনীর তালিকায় ৯ নম্বরে উঠে আসেন মুকেশ আম্বানি।

এখন ঋণমুক্ত সংস্থার তালিকায় নাম লিখিয়েছে রিলায়েন্স। রিলায়েন্সের এ ঘোষণার সঙ্গে সঙ্গে গত শুক্রবার কোম্পানিটির শেয়ারের দাম হু হু করে বাড়ে। শেয়ারপ্রতি মূল্য হয়েছে এক হাজার ৭৩৮ টাকা ৫৯ পয়সা।

শীর্ষ ১০ ধনীর তালিকায় প্রথম পাঁচজনের চারজনই যুক্তরাষ্ট্রের। শীর্ষে রয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তার সম্পদের পরিমাণ ১৬ হাজার ৪০০ কোটি ডলার। দ্বিতীয় স্থানে আছেন মাইক্রোসফটের বিল গেটস। গেটসের সম্পদের পরিমাণ ১০ হাজার ৯৯০ কোটি ডলার। ফেসবুকের প্রধান মার্ক জুকেরবার্গের অবস্থান তৃতীয়। চতুর্থ স্থানে রয়েছেন ফ্রান্সের লিলিয়ানে বেটেনকোর্ট ও গ্রুপ আরনল্টের বার্নার্ড আরনল্ট। এরপর রয়েছেন বার্কশায়ার হ্যাথাওয়ের ওয়ারেন বাফেট। সূত্র : সিএনএন, ইওরস স্টোরি


ঢাকা, মঙ্গলবার, জুন ২৩, ২০২০ (বিডিলাইভ২৪) // পি ডি এই লেখাটি ৫১৯ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন