সর্বশেষ
শনিবার ৪ঠা আশ্বিন ১৪২৭ | ১৯ সেপ্টেম্বর ২০২০

বাবর কোহলির সমতুল্য- নাসের হুসেইন

শুক্রবার, আগস্ট ৭, ২০২০

azambg.jpg
বিডিলাইভ ডেস্ক :

বিরাট কোহলি, স্টিভেন স্মিথ, জো রুট ও কেন উইলিয়ামসন এই সময়ের গ্রেট চার ব্যাটসম্যান। অনেকে এই তালিকায় বাবর আজমকেও যুক্ত করতে চান। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক নাসের হুসেইন বলেছেন, বাবর যদি ভারতের হতেন, তাহলে এদের যে কারো সমান বলেই বিবেচ্য হতেন। তিনি বাবরকে কোহলির সমতুল্য বলেই মনে করছেন।

বাবর আজম এই সময়েই ইংল্যান্ডের বিপক্ষে অসাধারণ খেলছেন ম্যানচেস্টারে। সেই সময় তার ব্যাটসম্যানশিপ নিয়ে কথা বলতে গিয়ে হুসেইন বলেছেন, ‘এই ছেলেটি যদি কোহলি হতো, সবাই তাকে নিয়ে কথা বলত। কিন্তু যেহেতু সে বাবর আজম, কেউ কিছু বলছে না। ২০১৮ সাল থেকে টেস্টে তার গড় ৬৮, ওয়ানডেতে ৫৫। সে তরুণ বয়সি, খুবই নান্দনিক ব্যাটসম্যান ও নিজের পারফরম্যান্সে গর্ব খুঁজে নেয়। লোকে ‘ফ্যাব ফোর’ নিয়ে কথা বলে, কিন্তু এখন তা ‘ফ্যাব ফাইভ’, বাবরও সেখানে আছে।’

সীমিত ওভারের ক্রিকেটে ক্যারিয়ারের শুরু থেকেই বাবর দুর্দান্ত। ৭৪ ওয়ানডে খেলেই ১১ সেঞ্চুরি করে ফেলেছেন ২৫ বছর বয়সি ব্যাটসম্যান, ব্যাটিং গড় ৫৪.১৭। টি-টোয়েন্টিতেও অবিশ্বাস্য ধারাবাহিকতা দেখিয়ে রান করে চলেছেন পঞ্চাশের বেশি গড়ে। ২০ ওভারের ক্রিকেটে অনেক দিন থেকেই তিনি আইসিসি র‌্যাংকিংয়ে শীর্ষে। ওয়ানডেতে এখন আছেন তিন নম্বরে।

টেস্টে অবশ্য ক্যারিয়ারের শুরু থেকে পারফরম্যান্স এতটা ভালো ছিল না। বরং ধারাবাহিকতার অভাব ছিল স্পষ্ট। কিন্তু সময়ের সঙ্গে কঠিনতম সংস্করণেও হয়ে উঠেছেন দুর্দান্ত পারফর্মার। হুসেইন যে সময়ের কথা বলছেন, ২০১৮ সাল থেকে চলতি টেস্টের প্রথম দিন পর্যন্ত, ১৬ টেস্টে বাবরের গড় ৬৮.৭৬। এই সময়টায় স্মিথের গড় ৫৯.৬৬, কোহলির ৫৩.২৯। আর বড় ইনিংসের ধারাবাহিকতার অভাবে রুট এই সময়টায় পিছিয়ে পড়েছেন অনেক, গড় কেবল ৪০.১৬।

হুসেইনের মতে, পাকিস্তানের ক্রিকেটার বলেই আড়ালে থেকে যাচ্ছেন বাবর, ‘এটি খুবই দুঃখজনক। অনেক কিছুর ফল এটি। পাকিস্তান দীর্ঘদিন ধরে দেশের বাইরে খেলতে বাধ্য হচ্ছে, সংযুক্ত আরব আমিরাতে ফাঁকা মাঠে খেলছে, ভারতীয় ক্রিকেটের ছায়ায় পড়ে থাকছে, আইপিএলে খেলার সুযোগ পাচ্ছে না, ভারতের বিপক্ষে সিরিজ খেলতে পারছে না, সবকিছু মিলিয়েই এটা হচ্ছে।’


ঢাকা, শুক্রবার, আগস্ট ৭, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৪৭৬ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন