সর্বশেষ
শুক্রবার ১০ই আশ্বিন ১৪২৭ | ২৫ সেপ্টেম্বর ২০২০

সূচক কমলেও লেনদেন হাজার কোটির ঘরে

সোমবার, আগস্ট ১০, ২০২০

dse.jpg
বিডিলাইভ ডেস্ক :

টানা ১০ দিনের উর্ধগতির পর আজ কমেছে পুঁজিবাজারের সুচক।  আজ সোমবারের (১০ আগস্ট) এই মূল্য সংশোধনকে বেশ স্বস্তিজনক মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে ৪ হাজার ৫৩৩ পয়েন্টে নেমেছে। বাজারে দর কমেছে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ৬১ দশমিক ২৯ শতাংশের শেয়ারের দাম কমেছে। অন্যদিকে টানা দ্বিতীয় দিনের মতো বাজারে হাজার কোটি টাকার লেনদেন হয়েছে।

ডিএসইতে এক হাজার ৪৮ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৮০ কোটি ৫৬ লাখ টাকা কম।

আজ ডিএসইতে ৩৫৪টি কোম্পানির শেয়ার কেনাবেচা হয়েছে। এর মধ্যে ২১৭টির শেয়ারের দাম কমেছে। বেড়েছে ১১১টির দাম। আর ২৬টির দাম ছিল অপরিবর্তিত। ডিএসইএক্স আজ কমলেও ডিএসইর অন্য দুটি সূচক আজ বেড়েছে। এর মধ্যে ডিএসই৩০ বেড়েছে ৩ পয়েন্ট এবং শরীয়াহ সূচক ডিএসইএস বেড়েছে ৫ পয়েন্ট।

সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নেওয়া কিছু উদ্যোগ, বাংলাদেশ ব্যাংকের পুঁজিবাজারবান্ধব নানা পদক্ষেপ, বাজেটে পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ দেওয়াসহ নানামুখী ব্যবস্থায় গত মাসের মাঝামাঝি সময় থেকে প্রাণ ফিরে আসতে থাকে বাজারে। গত ২১ জুলাইয়ের পর থেকে বাজারে সূচক ছিল উর্ধমুখী। এর মধ্যে গতকাল রোববার সূচকের বড় ধরনের উত্থান হয়। সব মিলিয়ে ১০ কার্যদিবসে ডিএসইএক্স  ৪ হাজার ৮৫ দশমিক ৭৯ পয়েন্ট থেকে বেড়ে রোববারে ৪ হাজার ৫৪৫ দশমিক ১৫ পয়েন্টে উঠে আসে। এ সময়ে সূচক বাড়ে ৪৫৯ পয়েন্ট ৩৬ পয়েন্ট বা ১১ দশমিক ২৪ শতাংশ।


ঢাকা, সোমবার, আগস্ট ১০, ২০২০ (বিডিলাইভ২৪) // রি সু এই লেখাটি ৩৪৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন