সর্বশেষ
বুধবার ১৪ই মাঘ ১৪২৭ | ২৭ জানুয়ারি ২০২১

অস্কার এর মঞ্চে 'জাল্লিকাট্টু', মনোয়ন পেল মালয়লাম ছবি

বৃহস্পতিবার, নভেম্বর ২৬, ২০২০

24.jpg
বিডিলাইভ ডেস্ক :

এই বছরের সেরা আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে অস্কার প্রবেশ হিসাবে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া বেছে নিয়েছে মালয়ালাম ছবি জাল্লিকট্টু। লেখক এস হরীশের লেখা ছোট গল্প ‘মাওইস্ট’-এর উপর ভিত্তি করে ছবিটি তৈরি করেছেন পরিচালক লিজো জোস পেল্লিসারি।

ছবিতে মুখ্য ভূমিকায় রয়েছে অ্যান্টনি ভার্গিজ, চেম্বন বিনোদ জোস, সবুমন আবদুসামাদ এবং শান্তি বলচন্দ্রণ। এটি টরন্টো ফিল্ম ফেস্টিভ্যালে প্রিমিয়ার হয়েছিল এবং এটি বুশান উত্সবে প্রদর্শিত হয়েছিল। ষাঁড়ের খেলাধুলার নাম নিয়ে জাল্লিকট্টু একটি ছোট্ট গ্রামে বসে একটি কসাইয়ের গল্প শোনাচ্ছেন, যিনি একটি আচার-অনুষ্ঠান জবাইয়ের সময় পশুর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন।

লিউডের একাধিক ছবি শকুন্তলা দেবী, গুলাবো সিতাবো, বুলবুল, দ্য স্কাই ইজ পিঙ্ক, ছলাং, শিকারা, গুঞ্জন সাক্সেনা, ছপাকের মতো ২৭টি ছবির মধ্যে থেকে এই ছবি। ছুটন্ত ষাঁড়কে কৌশলে কাবু করার খেলা তামিলনাড়ুতে জাল্লিকাট্টু হিসেবে পরিচিত। ছবির বিষয়বস্তুও তাই। খেলা চলাকালীন একটি উন্মত্ত ষাঁড় গ্রামে ঢুকে পড়ার পর পরিস্থিতি কী দাঁড়ায়, মানুষ ও পশুর মধ্যেকার পার্থক্য কী ভাবে ম্লান হয়ে যেতে থাকে, ছবির মাধ্যমে তা-ই তুলে ধরেছেন পরিচালক।

ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া, জুড়ি বোর্ডের চেয়ারম্যান, চলচ্চিত্র নির্মাতা রাহুল রাওয়াইল একটি অনলাইন সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেছেন, এটি এমন একটি চলচ্চিত্র যা মানুষের পশুর চেয়েও হিংস্র রূপ ধারণ করতে পারে। সেই দিকটি তুলে ধরেছেন পরিচালক লিজো। সেই নিয়ে গল্প বুনেছেন তিনি। সিনেপর্দায় ফুটে উঠেছে মানুষের সেই রূপ। যার কারণেই জ্যুরি বোর্ড বেছে নিয়েছে।


ঢাকা, বৃহস্পতিবার, নভেম্বর ২৬, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৪৫৮ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন