সর্বশেষ
শুক্রবার ৯ই মাঘ ১৪২৭ | ২২ জানুয়ারি ২০২১

ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের উন্নতি

শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০

Football.jpeg
বিডিলাইভ ডেস্ক :

চলতি মাসে ঘরের মাঠে নেপালের বিপক্ষে ফিফা প্রীতি ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে সুখবর পেল বাংলাদেশ ফুটদল দল। বৃহস্পতিবার ফিফা প্রকাশ করেছে সর্বশেষ র‌্যাংকিং।

গত ১৩ ও ১৭ নভেম্বর নেপালের সঙ্গে দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলে বাংলাদেশ। যেখানে প্রথম প্রীতি ম্যাচে বাংলাদেশ ২-০ গোলে নেপালকে হারায় আর দ্বিতীয় ম্যাচে গোলশূন্য ড্র'তে শেষ হয়। আর এমন ফলাফলের প্রতিফলন ঘটলো ফিফা র‌্যাংকিংয়ে। বাংলাদেশের থেকে ফিফার র‍্যাংকিংয়ে ১৭ ধাপ এগিয়ে থাকা নেপালের বিপক্ষে দুই ম্যাচে কোনো গোল হজম না করে চার পয়েন্ট জিতেছিল বাংলাদেশ। আর এমন দুটি অপরাজিত ম্যাচ বাংলাদেশের নামের পাশে  ৬টি র‍্যাংকিং পয়েন্টও যোগ করেছে (আগে ছিল ৯১৪, এখন ৯২০)। আর নেপাল ৬টি র‌্যাংকিং পয়েন্ট হারিয়ে ১৭০ থেকে নেমে দাঁড়িয়েছে ১৭১-এ।

বাংলাদেশের পাশাপাশি র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে প্রতিবেশী দেশ ভারতের। চার ধাপ উন্নতি করে ১০৪ নম্বরে এসেছে ভারত। কাতার দুই ধাপ পিছিয়ে ৫৯ নম্বরে চলে গেছে। আফগানিস্তান এক ধাপ এগিয়ে ১৫০ নম্বরে।

ফিফা র‌্যাংকিংয়ে বেলজিয়াম যথারীতি শীর্ষে।  দুইয়ে ফ্রান্স, তিনে ব্রাজিল, চারে ইংল্যান্ড, পাঁচে পর্তুগাল আর ছয়ে স্পেন।

ফিফা র‌্যাংকিংয়ে আট থেকে সাত নম্বর পজিশনে উঠে এসেছে লিওনেল মেসিদের আর্জেন্টিনা। আটে লুইস সুয়ারেজদের উরুগুয়ে।


ঢাকা, শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০ (বিডিলাইভ২৪) // উ জ এই লেখাটি ৭১৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন