সর্বশেষ
শুক্রবার ৯ই মাঘ ১৪২৭ | ২২ জানুয়ারি ২০২১

চীনে এবার নরোভাইরাস ছড়িয়ে পড়ছে

শনিবার, নভেম্বর ২৮, ২০২০

21.jpg
বিডিলাইভ ডেস্ক :

করোনাভাইরাসের পর এবার চীনে ছড়িয়ে পড়ছে নরোভাইরাস। চীনের দক্ষিণ-পশ্চিমের শিচুয়ান প্রদেশে নতুন ধরনের নোরোভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। সম্প্রতি ৫০ জনেরও বেশি শিশু এ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে। চীনের গ্লোবাল টাইমস এ খবর জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, শিচুয়ান প্রদেশের জিগংগ শহরের একটি কিন্ডার গার্টেনে এ ভাইরাসটির প্রাদুর্ভাব দেখা দেয়। এতে আক্রান্ত হলে বমি এবং ডায়রিয়া হয়ে থাকে। সব বয়সী মানুষই এ ভাইরাসে দ্রুত সংক্রামিত হতে পারে। আক্রান্ত ব্যক্তি ভাইরাসটির কয়েক কোটি কণা বহন করতে পারেন এবং এর মধ্য থেকে কয়েকটি কণা অন্য কারো মধ্যে সংক্রামিত হয়ে তাকে অসুস্থ করে দিতে পারে।

একটি মেডিকেল গবেষণা বলছে, নরোভাইরাসে আক্রান্ত ব্যক্তি ক্লান্তি বোধ করতে পারেন, পেশীর ব্যথা, মাথাব্যথা এবং শরীর শীতল হওয়াসহ নিম্ন-গ্রেড জ্বর (১০১ ডিগ্রি সেলসিয়াসের কম) হতে পারে। লক্ষণগুলো প্রায় এক থেকে দুই দিন স্থায়ী হয়। যদিও এই ভাইরাল সংক্রমণের সঙ্গে দীর্ঘমেয়াদী কোনো সমস্যা অব্যাহত থাকে না।  

২০১৯ সালের ফেব্রুয়ারিতে চীনা কর্তৃপক্ষ এ ভাইরাসটির টিকা ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমতি দয়েছে। চার বছর পর টিকাটির উন্নয়ন সম্ভব হবে। তাত্ত্বিকভাবে এই টিকাটি ৮০ থেকে ৯০ শতাংশ প্রতিরোধক বলে জানিয়েছে বার্তা সংস্থা সিনহুয়া।


ঢাকা, শনিবার, নভেম্বর ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৯৫২ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন