সর্বশেষ
শুক্রবার ৯ই মাঘ ১৪২৭ | ২২ জানুয়ারি ২০২১

তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্র ৯.৬ ডিগ্রি

শনিবার, নভেম্বর ২৮, ২০২০

22.jpg
বিডিলাইভ ডেস্ক :

হঠাৎ করেই দেশে বাড়তে শুরু করেছে শীত। দেশের উত্তরের জেলাগুলো শীতের দাপট বাড়ছেই। শীতের আমেজ ছড়িয়ে পড়েছে গোটা দেশেই। পঞ্জিকার পাতায় শীত আসতে আরো সপ্তাহ দুয়েক বাকি থাকলেও এরই মধ্যে শীতের আমেজ বিরাজ করছে দেশের বিভিন্ন অঞ্চলে। সন্ধ্যার পরই হিমেল হাওয়া বইছে। রাত যত বাড়ছে শীতের তীব্রতা বাড়ছে ততই।

শনিবার (২৯ নভেম্বর) সকাল ৯টার দিকে তেঁতুলিয়া পর্যবেক্ষণ কেন্দ্রে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এর আগে সকাল ৬ টায় ৯ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস চলতি শীত মৌসুমে সারা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা বলে আবহাওয়া অফিস নিশ্চিত করেছে।

সকাল থেকে ঘনকুয়াশা আর কনকনে শীতের কামড়ে ইতোমধ্যে খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে নিম্ন আয়ের মানুষ। আবার সন্ধ্যা থেকে কুয়াশা ও শিশির বিন্দু শুরু হয়ে সকাল পর্যন্ত স্থায়ী হচ্ছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদে ঝলমল করলেও শীতের মাত্রা কমছে না। ঋতু বৈচিত্রের দিক থেকে সারাদেশে জেঁকে শীত পড়তে সপ্তাহ দুয়েক বাকি থাকলেও এরই মধ্যে দেশের বিভিন্ন অঞ্চলে বেশ শীত পড়েছে।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা  জিতেন্দ্র নার্থ রায় জানান, সকাল ৯টার দিকে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। হিমালয়ের হিমেল বাতাসের কারণে এ জেলায় তাপমাত্রা উঠানামা বেশি করে এবং বেশীর ভাগ দিনের বেলাতেও শীতের পাশাপাশি আকাশ মেঘাচ্ছন্ন ও কুয়াশার চাদরে ঢাকা থাকে


ঢাকা, শনিবার, নভেম্বর ২৮, ২০২০ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৩৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন