সর্বশেষ
রবিবার ১৬ই ফাল্গুন ১৪২৭ | ২৮ ফেব্রুয়ারি ২০২১

ইতিহাস গড়ে টেস্ট জয় ভারতের

মঙ্গলবার, জানুয়ারী ১৯, ২০২১

28.jpg
বিডিলাইভ ডেস্ক :

ইতিহাস গড়ে গ্যাবা টেস্টে জয় তুলে নিয়েছে ভারত। ব্রিসবেনে অস্ট্রেলিয়ার ৩২ বছরের দুর্গ দুমড়েমুচড়ে দিয়েছে সফরকারী ভারত। শেষ টেস্টে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ উইকেটের ঐতিহাসিক জয় তুলে নিয়েছে আজিঙ্কা রাহানের দল।

চতুর্থ ইনিংসে গিলের ৯১ রান আর ঋষভ পন্থের ৮৯ রানের চোখ ধাঁধানো ইনিংসের ওপর ভর করে ৩২৮ রানের লক্ষ্য অতিক্রম করে ভারত। ফলে ৩ উইকেটে অস্ট্রেলিয়াকে হারায় তারা। সেই সঙ্গে ২-১ ব্যবধানে বোর্ডার-গাভাস্কার ট্রফি নিজেদের করে নিল রাহানের দল।

সবশেষ ১৯৮৮ সালে গ্যাবায় ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরেছিল অস্ট্রেলিয়া। তারপর থেকে বরাবর গ্যাবায় অজিদের দাপট ছিলো। এবার সে দুর্গে হানা দিয়েছে ভারত। অজিদের সোনালি অতীত, পুরনো দম্ভ, অহংকার গুঁড়িয়ে দিল ভারতীয় দল। 

অস্ট্রেলিয়ার বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ে ভারতীয় ক্রিকেট দলকে পাঁচ কোটি রুপি পুরস্কার ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআই। ব্রিসেবেন টেস্ট জয়ের পরপরই এই ঘোষণা দেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। নিজের টুইটার অ্যাকাউন্টে পুরস্কার দেওয়ার ঘোষণা দেন তিনি। এসময় দলের সবাইকে অভিনন্দন জানান গাঙ্গুলি।

ব্রিসবেন টেস্টে জয়ের জন্য পঞ্চম দিনে ৩২৪ রান দরকার ছিল ভারতের। ৯৮ ওভারে এই রান করাটা ছিল কঠিন। তবে পঞ্চম দিনের প্রথম সেশনটা পুরোপুরি নিজেদের করে নেয় ভারত। মধ্যাহ্ন বিরতির আগ পর্যন্ত ভারত উইকেট হারিয়েছে মাত্র একটি। আউট হয়ে ফিরেছেন রোহিত শর্মা। তবে দুর্দান্ত ব্যাটিং করেন তরুণ শভমন গিল। গিলের সঙ্গে জুটি গড়েন চেতেশ্বর পূজারা। 

রোহিত দলীয় ১৮ রানের মাথায় ৭ রানে প্যাট কামিন্সের বলে আউট হন। তবে দারুণ ব্যাটিং করছিলেন গিল। তার ৯১ রানের ইনিংস, চেতেশ্বর পূজারা আর রিশাভ পন্থ জয়ের স্বপ্নকে বাস্তব রূপ দিয়েছেন। 

পূজারা ৫৬ রানে ফিরলেও পন্থ হাল ছাড়েননি। দলকে জয়ের বন্দর পর্যন্ত নিয়ে গেছেন তিনি। ১৩৮ বলে ৯ বাউন্ডারি আর এক ছক্কায় ৮৯ রানে অপরাজিত থাকেন বাঁহাতি এই ব্যাটসম্যান। 

এছাড়া শেষ দিকে ২৯ বলে ২২ রান করে আউট হন ওয়াশিংটন সুন্দর। তবে শেষ পর্যন্ত পন্থ লড়ে ভারতকে জয়ের বন্দরে নিয়ে যান। তার পুরস্কার হাতে হাতে পেয়েছেন পন্থ। ম্যাচসেরা নির্বাচিত হয়েছেন তিনি। তবে সিরিজ সেরা হয়েছেন অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স।

সংক্ষিপ্ত স্কোর :

অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ৩৬৯

ভারত ১ম ইনিংস : ৩৩৬

অস্ট্রেলিয়া ২য় ইনিংস : (আগের দিন ২১/০) ৭৫.৫ ওভারে ২৯৪ (হ্যারিস ৩৮, ওয়ার্নার ৪৮, লাবুশেন ২৫, স্মিথ ৫৫, ওয়েড ০, গ্রিন ৩৭, পেইন ২৭, কামিন্স ২৮*, স্টার্ক ১, লায়ন ১৩, হেইজেলউড ৯; সিরাজ ১৯.৫-৫-৭৩-৫, নাটরাজন ১৪-৪-৪১-০, সুন্দর ১৮-১-৮০-১, শার্দুল ১৯-২-৬১-৪, সাইনি ৫-১-৩২-০)।

ভারত ২য় ইনিংস : (লক্ষ্য ৩২৮) রোহিত শর্মা ৭, শুভমান গিল ৯১, পন্থ ৮৯, পূজারা ৫৬, রাহানে ২৪, ওয়াশিংটন সুন্দর ২২।  কমিন্স ৫৬/৪।

 

ঢাকা, মঙ্গলবার, জানুয়ারী ১৯, ২০২১ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৪৫০ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন