সর্বশেষ
বৃহঃস্পতিবার ১৩ই ফাল্গুন ১৪২৭ | ২৫ ফেব্রুয়ারি ২০২১

ট্রাম্পের অভিশংসনের বিচার শুরু ফেব্রুয়ারিতে

শনিবার, জানুয়ারী ২৩, ২০২১

24.jpg
বিডিলাইভ ডেস্ক :

ক্যাপিটল হিলে যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন হামলা ও মৃত্যুর ঘটনায় দেশটির সদ্য সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার শুরু হবে আগামী সপ্তাহে।ওই ঘটনার ‘সত্যতা ও জবাবদিহি’র আওতায় আনার আহ্বান জানিয়েছেন ডেমোক্র্যাট নেতা। আগামী সপ্তাহেই সিনেটে ট্রাম্পের দ্বিতীয় অভিশংসন বিচার প্রক্রিয়া শুরু হচ্ছে বলেও নিশ্চিত করেছেন ডেমোক্র্যাটরা।

শুক্রবার (২২ জানুয়ারি) ডেমোক্র্যাটদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সিএনএন, বিবিসিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

প্রতিনিধি পরিষদ সোমবারেই অভিশংসন প্রস্তাব আর্টিকেল অব ইমপিচমেন্ট সিনেটে হস্তান্তর করবে। তিনি বলেন, 'এ বিষয়ে কোনো ভুল করতে চাই না, যত দ্রুত সম্ভব মার্কিন সিনেটে বিষয়টি তুলতে তাকে দোষী স্বাব্যস্ত করা। এটি হবে পূর্ণাঙ্গ ও স্বচ্ছ বিচার প্রক্রিয়া।'তার মতে আগামী মাসে বিচারকাজ শুরু হতে পারে। প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসিও ইতিমধ্যে সিনেটকে এ বিষয়ে অবহিত করেছেন।

বিচার পক্রিয়া নিয়ে পেলোসি তার সহকর্মীদের এক চিঠিতে জানান, হাউস দুঃখের সঙ্গে অভিশংসনের প্রক্রিয়ার কাজটি এগিয়ে নিচ্ছে। ওই দিনটিকে 'স্মরণীয় ও জাঁকজমকপূর্ণ' হবে বলেও অ্যাখা দিয়েছেন পেলোসি।' যদিও এ বিচার নিয়ে তাড়াহুড়া না করার পক্ষে মত দিয়েছেন ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির নেতারা। রিপাবলিকানরা এর আগে সিনেটে ট্রাম্পের বিচার শুরু করতে ফেব্রুয়ারি পর্যন্ত সময় চেয়েছিল। অভিশংসন মোকাবিলার প্রস্তুতি নিতে ট্রাম্পের জন্য এই সময় প্রয়োজন বলে জানিয়েছিল তারা। কিছু ডেমোক্র্যাট এই বিলম্বে সায় দিলেও অন্যরা দ্রুত বিচারের পক্ষে ছিলেন।

প্রসঙ্গত, এর আগে বুধবার (৬ জানুয়ারি) ওয়াশিংটনের ক্যাপিটল ভবনে মার্কিন সিনেট এবং প্রতিনিধি পরিষদের যৌথ অধিবেশন বসে। সেখানে সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয় নিশ্চিত করার জন্য ইলেক্টরাল ভোটের আনুষ্ঠানিক গণনা করা হয়। ঠিক সেই সময় ট্রাম্প সমর্থকরা মার্কিন কংগ্রেসে হামলা চালায়।

এছাড়াও ট্রাম্প সমর্থকরা সেই সময় ক্যাপিটল ভবনে অনেক ভাঙচুর এবং লুটপাট করে। আর এ ঘটনাকে সমর্থন জানিয়ে ট্রাম্প নিজেই সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার ও ফেসবুকে পোস্ট দেন। পরবর্তীতে বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র ছাড়াও অন্যান্য দেশে আলোচনা-সমালোচনা হয়। বিষয়টি নিয়ে পরে ১৩ জানুয়ারি ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসিত করার জন্য ২৩২টি ভোটের মধ্যে ১৯৭টি ভোট হয়।


ঢাকা, শনিবার, জানুয়ারী ২৩, ২০২১ (বিডিলাইভ২৪) // এস বি এই লেখাটি ৩১৫ বার পড়া হয়েছে


মোবাইল থেকে খবর পড়তে অ্যাপস ডাউনলোড করুন